চেনের জিপারে ‘ওয়াই কে কে’ লেখা থাকে কেন? | daily-sun.com

চেনের জিপারে ‘ওয়াই কে কে’ লেখা থাকে কেন?

ডেইলি সান অনলাইন     ১৬ জুলাই, ২০১৬ ১৯:১৩ টাprinter

চেনের জিপারে ‘ওয়াই কে কে’ লেখা থাকে কেন?

অধিকাংশ চেনের জিপারে লেখা থাকে ‘ওয়াই কে কে’। সকলের মনেই এই নিয়ে প্রশ্ন জাগে কিন্তু, উত্তর খোঁজার চেষ্টা করি ক’জনে? এই তিন অক্ষরের আসল মানে জানলে আপনার চোখ কপালে উঠবে।

চেনের জিপারে লেখা ‘ওয়াই কে কে’ মানে হল ‘যোশিডা কোগিয়ো কাবুশিকিগাইশা’। জাপানি এই তিন শব্দটি জেনে আরও বোধহয় সব গুলিয়ে যাচ্ছে। আসলে জিপার তৈরিতে বিশ্বখ্যাত সংস্থার নাম এটা। বিশ্বে সবচেয়ে বেশি জিপার তৈরি করে জাপানি এই সংস্থা। 

বিশ্বের ৭১টি দেশে ২০৬ ধরনের জিপার তৈরি করে যোশিডা কোগিয়ো কাবুশিকিগাইশা।  ১৯৩৪ সালে টোকিও শহের টাডো যোশিডা এই সংস্থাটি তৈরি করেছিলেন। যোশিডার তাঁর ব্যাবসায়িক দূরদৃষ্টিকে কাজে লাগিয়ে বুঝতে পেরেছিলেন, দিন যত যাবে জামা-কাপড় থেকে বিভিন্ন জিনিসে চেনের ব্যবহার বাড়বে। এবং ভাল চেনের সবচেয়ে মূল্যবান অংশ হল তার জিপার। কিন্তু, এই জিপার তৈরি নিয়ে অধিকাংশ ব্যবসায়ী মাথা ঘামাতে চায় না। 

মুনাফা এবং জিপারের বহুল গ্রহণযোগ্যতা আঁচ করেছিলেন যোশিডা। তাঁর এই ব্যবসায়িক দৃরদৃষ্টির জন্য ‘ওয়াই কে কে’-র জিপার আজ বিশ্বের অধিকাংশ চেনে ব্যবহৃত হয়। বিশেষ করে, জিনস থেকে শুরু করে উলের সোয়েটার এবং ব্র্যান্ডেড চামড়ার ব্যাগের চেনে ‘ওয়াই কে কে’-র জিপার দেখা যায়। আমেরিকার জর্জিয়ায় ‘ওয়াই কে কে’-র কারখানায় রোজ ৭ লক্ষ জিপার তৈরি হয়। যা একদিনে সংস্থার সর্বোচ্চ রেকর্ড উৎপাদন।


Top