অস্ট্রেলিয়া পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি | daily-sun.com

অস্ট্রেলিয়া পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি

ডেইলি সান অনলাইন     ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:১৩ টাprinter

অস্ট্রেলিয়া পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। তবে দেশটি ইসরায়েল ও ফিলিস্তিনের মাঝে শান্তি স্থাপিত না হওয়া পর্যন্ত সেখানে নিজেদের দূতাবাস সরিয়ে নেবে না।

 

শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দিয়েছেন।

 

এক ভাষণে তিনি বলেন, দুই রাষ্ট্র সমাধান একটি ফয়সালায় পৌঁছার পরই অস্ট্রেলিয়া পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে। সেই সময় না হওয়া পর্যন্ত তেল আবিব থেকে অস্ট্রেলিয়ান দূতাবাস সরানো হবে না।

 

মরিসন আরও জানান, দূতাবাস সরানোর এই দেরিতে তার সরকার জেরুজালেমে একটি প্রতিরক্ষা ও বাণিজ্যিক কার্যালয় স্থাপন এবং দূতাবাসের জন্য যথাযথ জায়গা খুঁজে বের করা শুরু করবে।   

 

মরিসন এর আগে জানিয়েছিলেন যে জেরুজালেম থেকে তেল আবিবে দূতাবাস স্থানান্তরে যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করতে পারে অস্ট্রেলিয়া। কিন্তু বিষয়টিকে অনেক অস্ট্রেলিয়ান রাজনৈতিক চাল হিসেবে নেন। সমালোচকদের ভাষায়, অনেক ইহুদির বাস থাকা সিডনির একটি আসনে অক্টোবরের উপনির্বাচনে জয়লাভের জন্য এই হটকারী সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

 

এছাড়া, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানায়। যার ফলে একটি মুক্ত বাণিজ্য চুক্তি হুমকির মুখে পড়ে যায়।

 

 


Top