ইসি এখন আর আগের মত কাজ করতে পারছে না: সাবেক নির্বাচন কমিশনার | daily-sun.com

ইসি এখন আর আগের মত কাজ করতে পারছে না: সাবেক নির্বাচন কমিশনার

ডেইলি সান অনলাইন     ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৪:৫৯ টাprinter

ইসি এখন আর আগের মত কাজ করতে পারছে না: সাবেক নির্বাচন কমিশনার

নির্বাচন কমিশনের সমালোচনা করে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, তারা এখন আর আগের মত কাজ করতে পারছে না।

 

আজ শনিবার আগারগাঁওয়ে এলজিইডি মিলনায়তনে পিপিআরসি ও আইসিসির যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক নাগরিক সংলাপে তিনি এ সমালোচনা করেন।

 

তিনি আরও বলেন, এ প্রতিষ্ঠানটি প্রাতিষ্ঠানিক দুর্বলতায় ভুগছে। কদিন আগে সিইসি বলেছেন, তিনি মর্মাহত এবং বিব্রত। এমন কথা আমি আগে কখনো দেখিনি। এখানকার প্রাতিষ্ঠানিক অবন্থা শক্তিশালী নয়। এ জায়গাটা দুর্বল। রাজনৈতিক দলগুলো যেভাবে চলছে, ইসিও সেভাবে চলছে। ফলে নির্বাচনের পরিবেশ আজকে আমরা যা দেখছি, দুদিন পর তা থাকবে কিনা আমার সন্দেহ আছে।

 

নেপাল, ভুটানের মত দুর্বল ছোট দেশগুলোর নির্বাচন কমিশনও অনেক বেশি কার্যকর উলেখ্য করে সাবেক নির্বাচন কমিশনার বলেন, আর ভারতের নির্বাচনসহ অন্য প্রতিষ্ঠানগুলো আরো বেশি কার্যকর এবং শক্তিশালী।  কিন্তু এদেশে আসন্ন নির্বাচনটাই বা কি হবে সেটাও আমরা বলতে পারি।

 

এদেশে রাজনৈতিক দলগুলো চলে বেসরকারি খাতের মতো। সংবিধানেও রাজনৈতিক দল নিয়ে তেমন কিছু বলা নেই। ফলে অংসখ্য রাজনৈতিক দল গড়ে উঠছে। পলিটিক্যাল ইনস্টিটিউশন বলে কোন কিছু গড়ে উঠছে না। এখানে কোন আইন নেই। কোন বিধি নেই। ফলে রাজনৈতিক প্রাতিষ্ঠানিকতা গড়ে উঠছে না বলে তিনি মনে করেন।  

 

রাজনৈতিক পরিস্থিতি যদি ঠিক না থাকে তাহলে ৭ দশমিক ৮ শতাংশের প্রবৃদ্ধিও কোন কাজে আসবে না বলে মনে করেন সাবেক এই নির্বাচন কমিশনার।


Top