মেং ওয়ানঝু ন্যায়বিচার পাবেন বলে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিশ্রুতি | daily-sun.com

মেং ওয়ানঝু ন্যায়বিচার পাবেন বলে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিশ্রুতি

ডেইলি সান অনলাইন     ১৫ ডিসেম্বর, ২০১৮ ১৩:২০ টাprinter

মেং ওয়ানঝু ন্যায়বিচার পাবেন বলে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিশ্রুতি

যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডার ভ্যাংকুভারে আটক চীনা শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানির নির্বাহী কর্মকর্তা মেং ওয়ানঝু ন্যায়বিচার পাবেন বলে যুক্তরাষ্ট্র ও কানাডা শুক্রবার প্রতিশ্রুতি দিয়েছে। তারা এই ঘটনার পাল্টা পদক্ষেপ হিসেবে চীনে আটক দুই কানাডিয়ান নাগরিককে ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে।

খবর এএফপি’র।


উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ওয়াশিংটনে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র ও চীনে মধ্যকার বাণিজ্যযুদ্ধে কানাডা ক্রমবর্ধমানভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে হচ্ছে। অবশ্য চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে তার বাণিজ্যিক উত্তেজনা নিরসনে কাজ করছে।
কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কর্তৃপক্ষ ‘নৈতিকতার সাথে’ বৈধভাবেই মেং ওয়ানঝুর আটকের বিষয়টি দেখছে।


মেং হুয়াইওয়ে’র প্রধান অর্থ কর্মকর্তা। মার্কিন নিষেধাজ্ঞা লংঘন করে হুয়াওয়ে ইরানের সাথে লেনদেন করেছিল বলে অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র তাকে গ্রফতার করে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের জন্য কানাডার প্রতি অনুরোধ জানায়।


ক্রিস্টিয়া যৌথ সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা আইনের শাসন বহাল রাখার ব্যাপারে একমত। আমরা আইন অনুযায়ী মেং এর অধিকার নিশ্চিত করব।

আমরা প্রমাণ করব যে কানাডার বর্তমান আইনি প্রক্রিয়া রাজনৈতিক প্রভাবমুক্ত। ’


তিনি জোর দিয়ে পুনরুল্লেখ করেন যে কানাডা আইনের শাসন অনুযায়ী চলে। যুক্তরাষ্ট্রের মেংকে হস্তান্তরের বিষয়টিতে আইন অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।


কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কানাডায় এসব ব্যাপারে রাজনৈতিক হস্তক্ষেপের কোন সুযোগ নেই। ’


এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও বলেন, যুক্তরাষ্ট্রও সবক্ষেত্রেই আইনের শাসনের প্রতি গভীরভাবে শ্রদ্ধাশীল।


Top