নির্বাচনে চার সংস্থাকে পর্যবেক্ষক হিসাবে চায় না আ’লীগ | daily-sun.com

নির্বাচনে চার সংস্থাকে পর্যবেক্ষক হিসাবে চায় না আ’লীগ

ডেইলি সান অনলাইন     ১২ ডিসেম্বর, ২০১৮ ২২:২৭ টাprinter

নির্বাচনে চার সংস্থাকে পর্যবেক্ষক হিসাবে চায় না আ’লীগ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের চারটি নির্বাচনী পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন বাতিল চেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

 

সংস্থাটি হলো: ডেমোক্রেসি ওয়াচ, খান ফাউণ্ডেশন, লাইট হাউজ এবং বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ।

 

বুধবার দলের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন এবং চারটি নির্বাচনী পর্যবেক্ষক সংস্থার বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার কাছে এ অভিযোগ দায়ের করেন।

 

অভিযোগে বলা্ হয়, এসব পর্যবেক্ষক সংস্থার বিরুদ্ধে দলীয় পক্ষপাতের অভিযোগ এনে উদ্বেগ প্রকাশ করেছে দলটি।  দেশের ১১৮টি নিবন্ধিত পর্যবেক্ষণ সংস্থার মধ্যে ৪টির বিষয়ে আমাদের কাছে মারাত্মক তথ্য রয়েছে। এদের কর্মকাণ্ড আমরা দীর্ঘদিন থেকেই দেখে আসছি। এরা একেবারেই দলীয়।

 

তিনি বলেন, এদের অতীত মোটেও ভালো নয়। এ জন্য আমরা খুবই উদ্বিগ্ন যে এরা যদি পর্যবেক্ষণে থাকে বা তাদের কোনোভাবে নিয়ন্ত্রণ না করা হয়- তাহলে বিপর্যয় ঘটতে পারে।

 

তিনি আরও বলেন, পর্যবেক্ষণ তারাই করতে পারবেন, যারা নিরপেক্ষ। কোনো রকম রাজনৈতিক দল ও আদর্শের সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকবে না।

আদর্শের সঙ্গে মিল থাকতে পারে কিন্তু ওই রকম সরাসরি দলীয় কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থেকে করতে পারবে না। তবে জানিপপ সম্পর্কে আওয়ামী লীগের কোনো আপত্তি নেই বলে জানান তিনি।

 

ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা দলটির ‘মনোনয়ন বাণিজ্যের’ ফল বলে দাবি করেছে আওয়ামী লীগ।

 

তিনি বলেন, ‘বিএনপির নয়াপল্টন এবং গুলশান কার্যালয়ে যে নির্বাচন বাণিজ্য হয়েছে এ হামলা তারই ফল। তাদের দলের নেতা-কর্মীরা সেখানে (ঠাকুরগাঁওয়ে) অন্তর্ঘাতে জড়িত। হামলায় আওয়ামী লীগের কেউ জড়িত নয়। ’

 

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, ফখরুল পুলিশকে না জানিয়েই ঠাকুরগাঁও গেছেন।

 

এইচটি ইমাম জানান, দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগের নেতা-কর্মীদের ওপর হামলা হচ্ছে বলে তারা খবর পাচ্ছেন।

 

তিনি বলেন, ‘ইতিমধ্যেই আমাদের দুজন কর্মী খুন হয়েছেন। এ ধরনের কর্মকাণ্ড নির্বাচন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সুতরাং, তাদেরকে লক্ষ্য করে এ ধরনের হামলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ’

 


Top