পূর্ণাঙ্গ অনুলিপি না থাকায় খালেদার বিভক্ত আদেশ ফেরত | daily-sun.com

পূর্ণাঙ্গ অনুলিপি না থাকায় খালেদার বিভক্ত আদেশ ফেরত

ডেইলি সান অনলাইন     ১২ ডিসেম্বর, ২০১৮ ১৩:২০ টাprinter

পূর্ণাঙ্গ অনুলিপি না থাকায় খালেদার বিভক্ত আদেশ ফেরত

তিন আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি না লেখায় তৃতীয় বেঞ্চ গঠন না করে সংশ্লিষ্ট বেঞ্চে ফেরত পাঠিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। প্রধান বিচারপতির দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

 

জানা গেছে, গতকাল মঙ্গলবার সংক্ষিপ্ত আদেশের অনুলিপি প্রধান বিচারপতির কাছে পাঠান হাইকোর্ট। এর ফলে নিয়ম অনুযায়ী বিষয়টি প্রধান বিচারপতির কাছে যাবে এবং প্রধান বিচারপতি বিষয়টি সমাধানের জন্য তৃতীয় বেঞ্চ গঠন করে দেবেন। কিন্তু আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি না লেখায় আজ বুধবার প্রধান বিচারপতি বেঞ্চ গঠন না করেই এটি ফেরত পাঠান।

 

এ ছাড়াও গতকাল বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলে বিভক্ত আদেশ দেন হাইকোর্ট।

আদেশের পর এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল বলেন, বেঞ্চের প্রিজাইডিং জজ খালেদা জিয়াকে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন। কিন্তু অপর বিচারপতি দ্বিমত পোষণ করেছেন।

 

তিনি বলেন, এখন নিয়মানুসারে আবেদনগুলো প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। তিনি বিষয়গুলো নিষ্পত্তির জন্য অন্য বিচারপতির কাছে পাঠাবেন। তিনটি আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের ওপর শুনানি শেষে এ আদেশ দেন হাইকোর্ট।

 

এরও আগে সোমবার একাদশ সংসদ নির্বাচনে তিন আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে দায়ের করা রিটের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে রায়ের জন্য মঙ্গলবার  দিন ধার্য করেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।  

গত ৮ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্রই বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নিং কর্মকর্তাদের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ৯ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা।  

 


Top