এবার ৪০,১৮৩টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ ২,০৬,৪৭৭টি | daily-sun.com

এবার ৪০,১৮৩টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ ২,০৬,৪৭৭টি

ডেইলি সান অনলাইন     ১০ ডিসেম্বর, ২০১৮ ১১:৩৬ টাprinter

এবার ৪০,১৮৩টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ ২,০৬,৪৭৭টি

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের জন্য কেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ১৮৩টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৪৭৭টি।

নির্বাচন কমিশনের (ইসি) সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, একাদশ সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্রের সংখ্যা চূড়ান্ত করা হয়েছে। এবার ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে, ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। তবে ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকেন্দ্রের সংখ্যা বাড়বে।


দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।


এর আগে গত ৪ ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করে ইসি। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু করে কমিশন।


এদিকে ইভিএমের আসনের কেন্দ্রগুলোর প্রতি ভোটকক্ষে ৪০০ থেকে ৪৫০ জন ভোটার রাখার সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধনের জন্যও বলেছে ইসি।


ইসির সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম স্বাক্ষরিত একটি নির্দেশনায় বলা হয়, ‘একাদশ জাতীয় নির্বাচনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯ এই ছয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ’


এই সিদ্ধান্ত অনুযায়ী, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের লক্ষে নির্ধারিত ছয় আসনের জন্য কক্ষ প্রতি ভোটার বিন্যাস ৪০০ থেকে ৪৫০ এর মধ্যে সীমাবদ্ধ রেখে ভোটকেন্দ্রের গেজেটে ভোটকক্ষের সংখ্যায় ও প্রয়োজনীয় ক্ষেত্রে অস্থায়ী কক্ষের সংখ্যায় সংশোধনের প্রস্তাব পাঠানো প্রয়োজন।


এর আগে গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা করা হয়।


সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬ হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোট কক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ ১ লাখ ৮ হাজার ৬৮১টি।


এখন পর্যন্ত মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৩জন। এতে নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১১ জন এবং পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬২।


উল্লেখ্য, ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদনের ভিত্তিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়। পুনঃতফসিল অনুযায়ী প্রার্থীর মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

 


Top