প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ আজ | daily-sun.com

প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ আজ

ডেইলি সান অনলাইন     ১০ ডিসেম্বর, ২০১৮ ০৯:২৫ টাprinter

প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ আজ

 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রবিবার। বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ছিল।

প্রত্যাহারের পর যারা প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন তাদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে আজ সোমবার (১০ ডিসেম্বর)। প্রতীক পেয়েই প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করবেন।


নির্বাচনের তফসিল ও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, দল ও জোটগুলোকেও চূড়ান্ত প্রার্থীর নাম সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে হবে। যার অনুলিপি নির্বাচন কমিশনেও (ইসি) পাঠাতে হয়।


এরই মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের জন্য ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।


এবার নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে।


গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে রাজনৈতিক দলগুলো থেকে জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি ও স্বতন্ত্র প্রার্থীদের ৪৯৮টি মনোনয়নপত্র।

মনোনয়নপত্র বাছাইয়ে সবচেয়ে বেশি বাতিল হয় বাংলাদেশ জাতীয়বাদী দল-বিএনপির। তবে নির্বাচন কমিশনে আপিল করে দলটির প্রায় সব নেতাই প্রার্থিতা ফিরে পান।


উল্লেখ্য, ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদনের ভিত্তিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়। পুনঃতফসিল অনুযায়ী প্রার্থীর মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

 


Top