ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয় | daily-sun.com

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়

ডেইলি সান অনলাইন     ৯ ডিসেম্বর, ২০১৮ ২০:০৭ টাprinter

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়

ছবি: ডেইলি সান

বাংলাদেশের দাপটের দৃশ্যে চোখ রাখলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের আধিপত্য প্রত্যাশিতই ছিল। মিরপুরের প্রথম ওয়ানডেতে সেটা মিলেও গেল সফরকারীদের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়ে।

হাতের নাগালে থাকা ১৯৬ রানের জয়ের লক্ষ্য তাড়া করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

 

সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১৯৬ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে শুরুতে বিদায় নিলেন তামিম ইকবাল। রোস্ট চেজের বলে দেবেন্দ বিশু হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান বাংলাদেশি এই ওপেনার।

 

অন্যদিকে জিম্বাবুয়ে সিরিজে ভালো করায় দলে জায়গা করে নিয়েছেন ইমরুল কায়েস। কিন্তু ক্রিজে এসে তিনিও স্থায়ী হতে পারলেন না। থমাসের বলে সরাসরি বোল্ড হয়ে সাঁজঘরে ফিরে যান।   সেখান থেকে মুশফিক আর লিটনের প্রতিরোধ। তৃতীয় উইকেটে এই যুগল যোগ করেন ৪৭ রান। হাফসেঞ্চুরির খুব কাছে চলে গিয়েছিলেন লিটন।

কিন্তু ক্রেমার রোচের বলে হেটমেয়ারকে ক্যাচ দিয়েছেন ওপেনার লিটন দাস। কিন্তু নো-বলের কারণে তিনি নতুন জীবন পেয়েছেন।   লাইফ ফিরে পাওয়া এই ওপেনার শেষ পর্যন্ত ফেরেন ৪১ রানে। দলীয় ৮৯ রানে কিমো পাওয়েলের বলে বোল্ড হওয়ার আগে ৫৭ বলে ৪১ রান করেন লিটন। ঠিক পরের ওভারেই সাজঘরে দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। প্রায় আড়াই মাস পর প্রতিযোগিতা মূলক ক্রিকেটে ফিরে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা তামিম এদিন ফেরেন মাত্র ১২ রানে। তখন সাকিবকে নিয়ে আরেকটি জুটি মুশফিকের। ৫৭ রানের সে জুটিটি ভাঙেন রভম্যান পাওয়েল, ভয়ংকর হয়ে উঠা সাকিবকে ফিরিয়ে। খেলার এমন অবস্থায় দুর্দান্ত খেলতে থাকা সাকিব আল হাসান পাওয়েলের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন। তার আগে ২৬ বলে ৩০ রান করেন সাকিব। সাকিব আউট হওয়ার পরে উইকেটে এসেই মারমুখী ভঙ্গীতে ব্যাটিং শুরু করেন সৌম্য সরকার। ২৯তম ওভারে পরপর দুই বলে উইন্ডিজ পেসার ওশানে থমাসকে মারেন চার ও ছয়। কিন্তু উইকেটে বেশিক্ষণ টিকতে পারলেন না এই মারকুটে বাঁহাতি ওপেনার। ৩০তম ওভারের দ্বিতীয় বলে ১৩ বলে ১৯ রান করে ওয়েস্ট ইন্ডিজের স্পিন অলরাউন্ডার রোস্টন চেজের বলে আউট হলেন সৌম্য। স্লিপে ক্যাচ দিলেন রভম্যান পাওয়েলের হাতে। ১৭৫ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

 

পরে উইকেটে আসেন মাহমুদউল্লাহ। মুশফিকুর রহিম সাথে মাহমুদউল্লাহ জুটিতে সহজ জয় তুলে নেয় বাংলাদেশ। এসময় মুশফিক ওয়ানডে ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। ফিফটি পূরণ করতে খেললেন ৫৯ বল। তার ইনিংসে চার ৫টি। ৩২তম ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। মুশফিক ৫৫ রানে অপরাজিত এবং  মাহমুদুল্লাহ রিয়াদ ১৫ রানে অপরাজিত ছিলেন। ৩৪ তম ওভার শেষে ৫ উইকেট হারিয়ে জিতে যায় বাংলাদেশ।

 

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই সময়ের ব্যবধানে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৯৫/৯ রানে গুটিয়ে যায় উইন্ডিজ।

 

দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ওপেনার শাই হোপ। এছাড়া ২৮ বলে ৩৬ রান করেন কিমো পাওয়েল। ৩২ রান করেন রোস্টন চেজ। বাংলাদেশ দলের হয়ে মাশরাফি বিন মুর্তজা ও মোস্তাফিজুর রহমান তিনটি করে উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট ভাগাভাগি করেন মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও রুবেল হোসেন।

 

এর আগে দুটি টেস্টেই বাংলাদেশ জয় পেয়েছে তিন দিনের মধ্যে। আবার ওয়ানডের একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশই গুঁড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।


Top