৮টি দলের ২৫ জনকে ধানের শীষ দিতে ইসিকে বিএনপির চিঠি | daily-sun.com

৮টি দলের ২৫ জনকে ধানের শীষ দিতে ইসিকে বিএনপির চিঠি

ডেইলি সান অনলাইন     ৯ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪২ টাprinter

৮টি দলের ২৫ জনকে ধানের শীষ দিতে ইসিকে বিএনপির চিঠি

 

বিএনপির নেতৃত্বাধীন দুই জোটের ২৫ জন প্রার্থীকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে দলটি। এই ২৫ আসনসহ ৫৭ টি আসনে জোটের শরিকদের ছাড় দিয়েছে বিএনপি।

চিঠিতে সই করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

রবিবার (৯ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় এই চিঠি প্রধান নির্বাচন কমিশনারের কাছে জমা দেন দলটির চেয়ারপারসনের কার্যালয়ের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবির খান।


চিঠিতে জোটের আটটি দলের ২৫ জন প্রার্থীর নামে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে প্রধান নির্বাচন কমিশনারকে অনুরোধ করা হয়।


এই আটটি দল হল ঐক্যফ্রন্টের শরিক ড. কামাল হোসেনের নেতৃত্বাধীণ গণফোরাম, আ স ম রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসপি), বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ।


২০ দলের শরিক কর্নেল (অব.) অলি আহমেদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, খেলাফতে মজলিস, বাংলাদেশ কল্যান পার্টি এবং ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের দল বাংলাদেশ জাতীয় পার্টি।


এ দলগুলো ছাড়া বাকি দলগুলো আগেই ধানের শীষে নির্বাচন করার সিদ্ধান্ত ইসিকে জানিয়েছিল। তারা ধানের শীষ প্রতীকে মনোনয়নপত্র জমা দিয়েছে নিজ নিজ জেলার রিটার্নিং অফিসারের কাছে।


আজকের তালিকায় গণফোরাম থেকে সাত জনের নাম দেয়া হয়েছে। তারা হলেন- কুড়িগ্রাম-২ আমসাআ আমিন, পাবনা-১ আসনে অধ্যাপক আবু সায়িদ, ময়মদসিংহ-৮ আসনে এইচ এন খালেকুজ্জামান, ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ মোস্তফা মহসীন মন্টু, মৌলভীবাজার-২ সুলতান মোহাম্মদ মনসুর আহম্মদ এবং হবিগঞ্জ-১ আসনে রেজা কিবরিয়া।


জেএসডির (রব) চার জনকে ধানের শীষ প্রতীক দিতে অনুরোধ করা হয়েছে। তারা হলেন- কিশোরগঞ্জ-৩ আসনের প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, ঢাকা-১৮ শহীদ উদ্দিন মাহমুদ, কুমিল্লা-৪ আসনে আবদুল মালেক রতন এবং লক্ষ্মীপুর-৪ আ স ম আব্দুর রব।


কৃষক শ্রমিক জনতা লীগের তিন জনকে ধানের শীষ দিতে ইসিকে অনুরোধ করা হয়েছে। এরা হলেন- টাঙ্গাইল-৪ মোহাম্মদ লিয়াকত আলী, টাঙ্গাইল-৮ কুঁড়ি সিদ্দিকী এবং গাজীপুর-৩ আসনে ইকবাল সিদ্দীকী।


২০ দলের শরিক এলডিপি পাঁচটি আসনে জোটের মনোনয় পেয়েছে। তবে চার জন ধানের শীষ প্রতীকে লড়বেন। তারা হলেন ময়মননিংহ-১০ আসনে সৈয়দ মাহবুব মোরশেদ, কুমিল্লা-৭ রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনে মোহাম্মদ শাহাদাৎ হোসেন এবং চট্টগ্রাম-৭ আসনে মোহাম্মদ নুরুল আলম। এলডিপি সভাপতি অলি আহমদ কুলা প্রতীকে নির্বাচন করবেন।


২০ দলের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের তিন জনকে ধানের শীষ দিতে অনুরোধ করা হয়েছে। এরা হলেন- নারায়ণগঞ্জ-৪ মনির হোসাইন, সুনামগঞ্জ-৩ মো. শাহীনুর পাশা চৌধুরী এবং সিলেট-৫ উবাইদুল্লাহ ফারুক।


খেলাফত মজলিস দুইটি আসনে প্রার্থী দিচ্ছে। এগুলো হলো-হবিগঞ্জ-২ আসনের আব্দুল বাসিত আজাদ ও হবিগঞ্জ-৪ আসনের আহমদ আব্দুল কাদের।


বাংলাদেশ কল্যান পার্টি চট্টগ্রাম-৫ আসনে প্রার্থী দিচ্ছে। এই আসনে দাঁড়াচ্ছেন দলটির প্রধান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম।


সবশেষ ঢাকা ১৭ আসনে নির্বাচন করবেন বিজেপির প্রধান আন্দালিব রহমান পার্থ। তাকে ধানের শীষ দিতে অনুরোধ করা হয়েছে মির্জা ফখরুলের পক্ষ থেকে।


উল্লেখ্য, ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদনের ভিত্তিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়। পুনঃতফসিল অনুযায়ী প্রার্থীর মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

 


Top