বুড়ো হলে দেখতে কেমন হবেন? দেখিয়ে দেবে সফটওয়্যার | daily-sun.com

বুড়ো হলে দেখতে কেমন হবেন? দেখিয়ে দেবে সফটওয়্যার

ডেইলি সান অনলাইন     ২৩ জুলাই, ২০১৬ ১৬:৩২ টাprinter

বুড়ো হলে দেখতে কেমন হবেন? দেখিয়ে দেবে সফটওয়্যার

নতুন এক সফটওয়্যার বানিয়েছেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষকরা। এর নাম ড্রিমবিট। এর মাধ্যমে যেকোনো মানুষ তার বুড়ো বয়সের চেহারা দেখতে পারবেন। তখন তার চেহারা, চুল ইত্যাদিকে কি পরিবর্তন আসবে তা দেখতে পারবেন।

কম্পিউটারভিত্তিক এই গবেষণার মাধ্যমে গবেষকরা আপনার চেহারার নকল তৈরি করা হবে। এই চেহারা বুড়িয়ে গেলে কেমন হবে তা ছবি তৈরি করা হবে। নিজের চেহারা একটি ইমেজ সার্চ ইঞ্জিনে দিয়ে যা দেখতে চান তা পূরণ করতে হবে। সেখানে লিখতে হবে 'পারমেড হেয়ার' বা '২০২১'। সফটওয়্যারের অ্যালগোরিদম ইন্টারনেট থেকে ছবি সংগ্রহ করে আপনার চেহারার মতো কিছু একটা বের করবে।

এই সফটওয়্যার হারিয়ে যাওয়া মানুষ বা লুকিয়ে থাকা অপরাধীদের খুঁজে বের করতে সহায়তা করবে। একই ধরনের চেহারা খুঁজে বের করবে সফটওয়্যারটি। কম্পিউটার গ্রাফিকসে বিশ্বের সবচেয়ে বড় কনফারেন্সে উপস্থাপন করা হবে একে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞ ইরা কেমেলমাচের-শ্লিজারম্যান এবং তার দল মুখের আদল, তাকে চিনে নেওয়ার উপায়, বয়স হলে চেহারার পরিবর্তন ইত্যাদি নিয়ে ত্রিমাত্রিক কাঠামো তৈরি করেছেন। এই সফটওয়্যারের মাধ্যমে কোনো অভিনেতা বা অভিনেত্রীর আরো বয়স্ক চরিত্রের চেহারা কেমন হবে তা বের করা যাবে।

এই সফটওয়্যারে যে চেহারা দেওয়া হবে তা বিশ্লেষণ করা হবে ইন্টারনেটের যাবতীয় ছবির সঙ্গে। চেহারার ধরন, মুখভঙ্গিমা ইত্যাদির মাধ্যমে বিশ্লেষণ করা হবে।

শ্লিজারম্যান জানান, ডোপেলগ্যাংগার সেট খুঁজে বের করাই গবেষণার মূল উদ্দেশ্য। এর মাধ্যমে আপনার উপস্থিতির সঙ্গে মেলে এমন চেহারাগুলো খুঁজে বের করা হবে। এই পদ্ধতিতে কারো চেহারার সঙ্গে মেলে এমন চেহারা বা তার বুড়িয়ে যাওয়া চেহারা বের করার ক্ষেত্রে কার্যকারিতা বিস্ময়কর ফলাফল দিয়েছে। 
সূত্র : হিন্দুস্তান টাইমস


Top