বিএনপির মনোনয়ন বঞ্চিতদের কেন্দ্রীয় কার্যালয়ে তালা | daily-sun.com

বিএনপির মনোনয়ন বঞ্চিতদের কেন্দ্রীয় কার্যালয়ে তালা

ডেইলি সান অনলাইন     ৮ ডিসেম্বর, ২০১৮ ১৫:১৪ টাprinter

বিএনপির মনোনয়ন বঞ্চিতদের কেন্দ্রীয় কার্যালয়ে তালা

 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন না পাওয়ায় নয়াপল্টনে বিক্ষোভ দেখিয়েছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহসানুল হক মিলনের সমর্থকরা। শনিবার (৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে মিলনের শতাধিক সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন শুরু করে।

এতে নেতৃত্ব দেন চাঁদপুর কচুয়া উপজেলার আশরাফপুর ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ এলাহী সুভাস।


বিক্ষোভরত নেতাকর্মীরা এক পর্যায়ে নয়াল্টনের দলীয় কার্যালয়ে তালা মারেন। বিক্ষুব্ধদের অভিযোগ, চাঁদপুর-১ আসনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহসানুল হক মিলনকে মনোনয়ন না দিয়ে মালয়েশিয়া বিএনপি নেতা মোশাররফ হোসেনকে মনোনয়ন দেয়া হয়েছে। দলের এ সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানান তারা।


বিক্ষুব্ধ নেতাকর্মীরা দুপুর ২টার দিকে ওই তালা খুলে দেন। তবে সেখান থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের দিকে রওনা হয়েছেন।  


এর আগে গতরাতে গুলশানে বিক্ষোভ দেখান কুষ্টিয়া-৩ আসনের মনোনয়ন বঞ্চিত সোহরাব উদ্দিনের সমর্থকরা।
 

শনিবারে বিক্ষোভের আগে ওই কার্যালয়ে সংবাদ সম্মেলনে মনোনয়ন বঞ্চিতদের বিক্ষোভের বিষয়ে রুহুল কবীর রিজভী বলেন, ‘এটা বিক্ষোভের কিছু হয়নি। ছোট-খাটো দুয়েকটি প্রতিক্রিয়া.. এটা কি নতুন কিছু? এটা তো নতুন নয়।

বরং যাদের দেয়া হয়েছে তারা অত্যন্ত জনপ্রিয় এলাকায়। আন্দোলন সংগ্রাম থেকে শুরু করে এলাকার মানুষের কাছে তাদের সম্পৃক্ততা অত্যন্ত নিবিড়। সুতরাং যাদের মনোনয়ন দেয়া হয়েছে তারা প্রাণবন্ত এবং আগামী নির্বাচনে সকল প্রতিকূলতার মুখে তারা লড়ে যাবে। ’


প্রসঙ্গত, গতকাল শুক্রবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় এ নির্বাচনে নিজেদের জন্য ২০৬ আসনে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিএনপি।   বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শনিবার (৮ ডিসেম্বর) বিকেলে ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।  


এসময় তিনি বলেন, ‘আমরা অনেক প্রতিকূল অবস্থার মধ্যেও নির্বাচনে অংশ নিচ্ছি। গণতান্ত্রিক অন্দোলন এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির অংশ হিসেবে আমরা এই নির্বাচনে আছি। ’


তিনি আরও বলেন, ‘আমি আজ যাদের নাম ঘোষণা করলাম, তারা শুধুমাত্র বিএনপির প্রার্থী। কিছু আসনে নির্বাচন কমিশনের চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। এজন্য আমরা সেই আসনগুলো ফাঁকা রেখেছি। ’


বাকি ৯৪ আসন সম্পর্কে তিনি বলেন, ‘নির্বাচন কমিশনের আপিল নিষ্পত্তির পর বাকি আসনগুলোর বিষয়ে জোট ও ঐক্যফ্রন্টের সঙ্গে আলোচনা করে শনিবার সিদ্ধান্ত জানানো হবে। ’


এরপর বিএনপি মহাসচিব ২০৬ আসনে দলের একক প্রার্থীদের নাম ঘোষণা করেন।


উল্লেখ্য, ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদনের ভিত্তিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়। পুনঃতফসিল অনুযায়ী প্রার্থীর মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

 


Top