এবারের আইপিএল নিলামে ১,০০৩ ক্রিকেটারের নিবন্ধন | daily-sun.com

এবারের আইপিএল নিলামে ১,০০৩ ক্রিকেটারের নিবন্ধন

ডেইলি সান অনলাইন     ৬ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৩ টাprinter

এবারের আইপিএল নিলামে ১,০০৩ ক্রিকেটারের নিবন্ধন

মাস কয়েক পরই শুরু হচ্ছে আইপিএলের ১২তম আসর। যেটি শেষ হতেই শুরু হয়ে যাবে ওয়ানডে বিশ্বকাপ।

এবারের জয়পুরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ১২তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৮ ডিসেম্বর। তবে বিশ্বকাপের মতো বড় আসর থাকায়, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো কয়েকটি দল তাই নিজেদের খেলোয়াড়দের আইপিএলে পুরো মৌসুম খেলতে দিতে নারাজ। এর মধ্যে কয়েকজন তো আইপিএলে খেলতেই রাজি নন।

 

মোট ৭০ জন খেলোয়াড়কে কিনবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আর সেই নিলামে নিজেদের নাম তোলার জন্য নিবন্ধন করেছেন মোট ১,০০৩ জন ক্রিকেটার। এর মধ্যে বাংলাদেশি ক্রিকেটারের সংখ্যা ১০ জন। তবে তাদের নাম প্রকাশ করেনি আইপিএল কর্তৃপক্ষ।

 

১,০০৩ জন খেলোয়াড়ের মধ্যে ৮০০ জন্যই আনকোরা নতুন, ইতিপূর্বে আইপিএলে খেলার কোনো অভিজ্ঞতাই নেই তাদের। আর তাদের মধ্যে ৭৪৬ জন ভারতীয় খেলোয়াড়।

সম্পূর্ণ নতুন ৫৪ জন সহ এবারের আইপিএলের নিলামে মোট বিদেশী ক্রিকেটারের সংখ্যা ২৩২।

 

নিবন্ধনকৃত বিদেশী ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার প্রতিনিধি সর্বোচ্চ ৫৯ জন। অস্ট্রেলিয়ার ক্রিকেটার রয়েছেন ৩৫ জন, আর উইন্ডিজের ক্রিকেটার ৩৩ জন। এছাড়াও শ্রীলংকার ২৮ জন, আফগানিস্তানের ২৭ জন এবং ইংল্যান্ডের ১৪ জন খেলোয়াড় রয়েছে।

 

বাংলাদেশ থেকে মোট দশজন খেলোয়াড় আইপিএলের নিলামের জন্য নিবন্ধন করেছেন। এছাড়া ৫ জন জিম্বাবুয়ের ক্রিকেটার এবং একজন করে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও হংকংয়ের খেলোয়াড়ের নাম থাকবে নিলামে।

 

যে ৭০ জন ক্রিকেটারকে এবারের নিলাম থেকে কেনা যাবে, তাদের মধ্যে ৫০ জন হবে ভারতীয় আর বাকি ২০ জন বিদেশী ক্রিকেটার। আটটি ফ্রাঞ্চাইজির হাতে খরচ করার জন্য অবশিষ্ট রয়েছে মোট ১৪৫.২৫ কোটি রুপি।

 

এবারের নিলামের প্রধান আকর্ষণ হবেন ভারতের যুবরাজ সিং ও গৌতম গম্ভীর। আরেকটি উল্লেখযোগ্য নাম হলো জয়দেব উনাদকাট, যাকে এ বছরের শুরুতে ১১.৫ কোটি রুপি দিয়ে দলে ভেড়ালেও, আসন্ন নিলামের আগে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজাস্থান রয়্যালস।

 

এছাড়াও আসন্ন নিলামে আরও থাকবে ঋদ্ধিমান সাহা, কার্লোস ব্রাথওয়েট, মোহাম্মদ শামি, ড্যানিয়েল ক্রিস্টিয়ান, গ্লেন ম্যাক্সওয়েলদের মতো হাই-প্রোফাইল ক্রিকেটারদের নাম।

 

নিলামের তালিকাটি ভবিষ্যতে আরও ছোট হবে। ১০ ডিসেম্বর পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিগুলোকে সময় দেয়া হয়েছে তাদের পছন্দের খেলোয়াড়ের তালিকা জমা দেয়ার জন্য। যেসব খেলোয়াড়ের প্রতি কোনো ফ্র্যাঞ্চাইজিই আগ্রহ প্রকাশ করবে না, তাদের নাম বাদ যাবে নিলামের প্রাথমিক তালিকা থেকে।

 

এবারের আইপিএল নিলামে অনুপস্থিত থাকবেন নিয়মিত নিলামদার রিচার্ড ম্যাডলি। তার বদলে প্রথমবারের আইপিএলের মত নিলাম পরিচালনা করবেন দীর্ঘ ৩০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন হিউ এডমেয়াডেস।


Top