তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল ‘মাটির ময়নায়’ | daily-sun.com

তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল ‘মাটির ময়নায়’

ডেইলি সান অনলাইন     ৬ ডিসেম্বর, ২০১৮ ১৩:২১ টাprinter

তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল ‘মাটির ময়নায়’

 

গুগল ডুডল আজ বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সেজেছে মাটির ময়নায়। সেখানে দেখা যাচ্ছে, মাটির ময়নার আদলে একটি প্রতিকৃতি রূপ।

প্রতিকৃতিকে ধরে আছে একটি হাত। তার চারপাশে তিনটি ফুল। আর বিশেষভাবে লেখা গুগল।


এটি প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের অনবদ্য সৃষ্টি মাটির ময়না চলচ্চিত্রের প্রতিরূপ। আজ এই প্রখ্যাত চলচ্চিত্রকারের ৬২তম জন্মদিন।


তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

 


জন্মদিন উপলক্ষে এভাবে ডুডল করে তার প্রতি সম্মান জানাল জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল। আজ এ ডুডল বিশ্বের যে কোনো প্রান্তের গুগল ইউজার দেখতে পাবে। এর আগেও বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল।

তবে সেগুলো ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য।


প্রসঙ্গত, মাটির ময়না, আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, অন্তর্যাত্রা ও রানওয়ে ইত্যাদি তারেক মাসুসের অনবদ্য সৃষ্টি।


২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার পথে এক সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুসের অকাল মৃত্যু হয়।

 

প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে বিশ্বব্যাপী পালিত আন্তর্জাতিক দিবসগুলোতে হোম পেজে এই পরিবর্তন আনে গুগল। ২০১৩ সালের ২৬ মার্চ বাংলাদেশের ৪৩তম স্বাধীনতা দিবসে গুগল বাংলাদেশের জন্য প্রথম ডুডল তৈরি করে। এরপর ২০১৭ সালের ২৬ মার্চ ৪৭ তম স্বাধীনতা দিবসে, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ-পহেলা বৈশাখ উপলক্ষ্যে, ১৩ নভেম্বর নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকীতে এবং ৯ ডিসেম্বর বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্ম ও ৮৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে (বেগম রোকেয়া দিবসে), ২০১৮ সালের ২৬ মার্চ বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে, ১৪ এপ্রিল (পহেলা বৈশাখে) বাংলা নববর্ষ উপলক্ষ্যে, ২৮ জুলাই বাংলাদেশের গোপালগঞ্জ জেলার মেয়ে ও ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের ৮৮তম জন্মদিনে এবং ২৩ অক্টোবর আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯ তম জন্মদিনে স্মৃতিচারণ করতে বাংলাদেশে গুগল তার ডুডল পরিবর্তন করেছে।

 

 


Top