বগুড়া-৭ আসনে বৈধতা পেলেন খালেদার বিকল্প প্রার্থী মিল্টন | daily-sun.com

বগুড়া-৭ আসনে বৈধতা পেলেন খালেদার বিকল্প প্রার্থী মিল্টন

ডেইলি সান অনলাইন     ৬ ডিসেম্বর, ২০১৮ ১২:০৬ টাprinter

বগুড়া-৭ আসনে বৈধতা পেলেন খালেদার বিকল্প প্রার্থী মিল্টন

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিকল্প প্রার্থী মোরশেদ মিল্টনের আপিল মঞ্জুর করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ১০টায় নির্বাচন ভবনের ১১ তলায় শুনানির জন্য তৈরি ট্রায়াল রুমে এ শুনানি শুরু হয়।

শুনানিতে মনোনয়নের বৈধতা পান তিনি।


শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত আছেন।  


এর আগে গত রবিবার (২ ডিসেম্বর) তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। তখন রিটার্নিং কর্মকর্তা ফয়েজ আহম্মদ জানান, মিল্টন উপজেলা চেয়ারম্যানের পদ ছেড়ে মনোনয়নপত্র জমা দিলেও তা গৃহীত না হওয়ায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।


খালেদা জিয়া কারাগারে থাকলেও তিনটি আসনে তাকে প্রার্থী করে বিএনপি। কিন্তু তিনটি আসনেই তার মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করা হয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৮ ফেব্রুয়ারি থেকে সাজা ভোগ করছেন তিনি।


আট মাসের মাথায় ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত। পর দিন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট।


প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। এদের মধ্যে প্রার্থিতা ফিরে পেতে গত সোম থেকে বুধবার পর্যন্ত তিন দিনে নির্বাচন কমিশনে (ইসি) মোট ৫৪৩টি আপিল জমা পড়েছে। বাকি ২৪৩ জন আপিল করেননি।   


প্রথম দিন ৩ ডিসেম্বর ৮৪, দ্বিতীয় দিন ৪ ডিসেম্বর ২৩৭ এবং শেষ দিন বুধবার ২২২টি আপিল জমা পড়ে।


এদের মধ্যে আজ বৃহস্পতিবার শুনানির প্রথম দিনে ১ থেকে ১৬০ পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে। এরপর দ্বিতীয় দিন শুক্রবার ১৬১ থেকে ৩১০ এবং তৃতীয় দিন ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

 


Top