রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সার্বিক সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র: মিলার | daily-sun.com

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সার্বিক সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র: মিলার

ডেইলি সান অনলাইন     ৪ ডিসেম্বর, ২০১৮ ২১:৩৭ টাprinter

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সার্বিক সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র: মিলার

বাংলাদেশে নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সার্বিক সহযোগিতা প্রদান করবে।


আজ মঙ্গলবার কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।


তিনি বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আাশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বে অনন্য নজির স্থাপন করেছে।


রাষ্ট্রদূত রবার্ট মিলার মঙ্গলবার সকাল ১০টায় কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। এরপর তিনি নাইক্ষ্যংছড়ির তুমুব্রু সীমান্তের জিরো লাইনে অবস্থান নেয়া রোহিঙ্গাদের দেখতে যান। সেখানে তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন।


আমেরিকান রাষ্ট্রদূত রবার্ট মিলার জিরো লাইন থেকে উখিয়ার কুতুপালং ও বালুখালী ক্যাম্পে যান। তিনি সেখানে রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করেন। তাদের সাথে কথা বলেন। রাষ্ট্রদূত রোহিঙ্গা ক্যাম্পে বিদেশী সংস্থার ত্রাণ কার্যক্রম দেখেন। তিনি সেখানে কয়েকটি নারী শিশু কেন্দ্র ও স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন করেন।

এই সময়ে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং দাতা সংস্থার প্রতিনিধিরা তার সাথে ছিলেন।


মার্কিন রাষ্ট্রদূত পরে বালুখালী ১১ নম্বর ক্যাম্পে সাংবাদিকদের কাছে বলেন, রোহিঙ্গাদের তাদের বসত ভিটায় ফিরে যাওয়ার জন্য মিয়ানমারকে নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে। তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। প্রত্যাবাসন হতে হবে অবশ্যই স্বেচ্ছামূলক। নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য যুক্তরাস্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ অব্যাহত রেখেছে বলে তিনি জানান।


তিনি আরো বলেন, বিপুল পরিমাণ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারে পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। কিভাবে এ ক্ষতি পুষিয়ে নেয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে সহায়তা করবে।

 


আমেরিকার রাষ্ট্রদূত রবার্ট মিলার শরনার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সংশ্ষ্টি কর্মকর্তা ও দাতা সংস্থার প্রতিনিধিদের সাথে বৈঠক করেন।


Top