সাকিব, মাহমুদুল্লাহ’র র‌্যাংকিং-এ উন্নতি | daily-sun.com

সাকিব, মাহমুদুল্লাহ’র র‌্যাংকিং-এ উন্নতি

ডেইলি সান অনলাইন     ৪ ডিসেম্বর, ২০১৮ ০১:৩৩ টাprinter

সাকিব,  মাহমুদুল্লাহ’র র‌্যাংকিং-এ উন্নতি

আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক সাকিব আল হাসানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে সেঞ্চুরি করেন মাহমুদুল্লাহ।

ম্যাচের প্রথম এবং একমাত্র ইনিংসে ১৩৬ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি । যার সুবাদে র‌্যাংকিং-এ চোখে পড়ার মত উন্নতি হয়েছে মাহমুদুুল্লাহ’র। ১৫ ধাপ এগিয়েছেন তিনি।
ঢাকা টেস্ট শুরুর আগে ৪৬৩ রেটিং নিয়ে র‌্যাংকিং-এ ৬৩তম স্থানে ছিলেন মাহমুদুল্লাহ। ঢাকা টেস্ট শেষে ৪৮তম স্থানে জায়গা করে নেন তিনি। ৫১১ রেটিং সংগ্রহে আছে মাহমুদুল্লাহ’র।


মাহমুদুল্লাহর মত র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে সাকিবেরও। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে একবার ব্যাট করে ৮০ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলেন টাইগার অধিনায়ক। সাত ধাপ এগিয়ে ২১তম স্থানে উঠে এসেছেন তিনি।

ঢাকা টেস্টের আগে ২৮তম স্থানে ছিলেন সাকিব। তখন তার সংগ্রহে ছিলো ৬০৩ রেটিং। বর্তমানে সাকিবের রেটিং ৬১৬।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে অভিষেক হয় বাঁ-হাতি ব্যাটসম্যান সাদমান ইসলামের। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ৭৬ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন তিনি। যার সুবাদে র‌্যাংকিং-এ শীর্ষ একশ জনের তালিকায় জায়গা করে নেন সাদমান। ৩৯৬ রেটিং নিয়ে ৮৩তম স্থানে রয়েছেন সাদমান।


ঢাকা টেস্টে ভালো পারফরমেন্স করতে না পারায় র‌্যাংকিং-এ অবনতি হয়েছে মোমিনুল হক ও মুশফিকুর রহিমের। মোমিনুল এক ধাপ ও মুশফিকের সাত ধাপ অবনমন হয়েছে।


টেস্ট র‌্যাংকিং-এ বাংলাদেশের ব্যাটসম্যানদের অবস্থান :
পূর্বের র‌্যাংকিং বর্তমান র‌্যাংকিং খেলোয়াড় রেটিং
২৮ ২১ সাকিব আল হাসান ৬১৬
২৫ ২৬ মোমিনুল হক ৬০১
২১ ২৮ মুশফিকুর রহিম ৬০০
৩৪ ৩৪ তামিম ইকবাল ৫৬৯
৬৩ ৪৮ মাহমুদুল্লাহ রিয়াদ ৫১১
– ৮৩ সাদমান ইসলাম ৩৯৬
৮৩ ৮৪ ইমরুল কায়েস ৩৯০
৯১ ৮৮ লিটন দাস ৩৭৭
৮৮ ৯২ সৌম্য সরকার ৩৬৪


Top