সাক্ষ্যগ্রহণের মাধ্যমে হলি আর্টিজান হামলার আনুষ্ঠানিক বিচার শুরু | daily-sun.com

সাক্ষ্যগ্রহণের মাধ্যমে হলি আর্টিজান হামলার আনুষ্ঠানিক বিচার শুরু

ডেইলি সান অনলাইন     ৪ ডিসেম্বর, ২০১৮ ০০:৫৪ টাprinter

সাক্ষ্যগ্রহণের মাধ্যমে হলি আর্টিজান হামলার আনুষ্ঠানিক বিচার শুরু

দুই বছর আগে গুলশানের হলি আর্টিজান বেকারির ভয়াবহ জঙ্গি হামলার মামলার সাক্ষ্যগ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে।  

 

সোমবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবর রহমান পুলিশের উপপরিদর্শক (এসআই ) রিপন কুমার দাসের সাক্ষ্যগ্রহণ করেন এবং মঙ্গলবার ফের সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন।

 

গত ২৬ নভেম্বর আট ‘জঙ্গিকে’ অভিযুক্ত করে ৩ ডিসেম্বর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করে ট্রাইব্যুনাল। অভিযুক্ত আট আসামির মধ্যে ছয়জন কারাগারে এবং দুজন পলাতক রয়েছেন।

 

কারাগারে থাকা ছয় আসামি হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজিব গান্ধী, মাহমুদুল হাসান মিজান, সোহেল মাহফুজ, রাশেদুল ইসলাম ওরফে রিয়াশ, বোরো মিজান এবং হাদিসুর রহমান সাগর।

 

পলাতক দুজন হলেন- মামুনুর রশিদ রিপন এবং শরিফুল ইসলাম খালেদ।

 

গত ২৩ জুলাই আট আসামির বিরুদ্ধে পুলিশ অভিযোগপত্র জমা দেয়।

 

হলি আর্টিজানে হামলার ঘটনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত করিমকে আটক করা হলেও পরবর্তীতে কোনো প্রমাণ না পাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।  

 

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে হলি আর্টিজান বেকারিতে হামলায় নয়জন ইতালিয়ান, সাতজন জাপানিজ, একজন ভারতীয়, একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান, দুইজন বাংলাদেশি এবং দুজন পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহত হন।

 

এই হামালার পেছনে দায়ী হিসেবে ২১ জনকে চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের মধ্যে ১৩ জন দেশের বিভিন্নস্থানে ও বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়।


Top