সাকিব-মিরাজের ঘূর্ণিতে ১২৮ বছরের রেকর্ড ভাঙল বাংলাদেশ | daily-sun.com

সাকিব-মিরাজের ঘূর্ণিতে ১২৮ বছরের রেকর্ড ভাঙল বাংলাদেশ

ডেইলি সান অনলাইন     ১ ডিসেম্বর, ২০১৮ ২১:১৫ টাprinter

সাকিব-মিরাজের ঘূর্ণিতে ১২৮ বছরের রেকর্ড ভাঙল বাংলাদেশ

টেস্ট ক্রিকেট দীর্ঘ ১২৮ বছর পর এই প্রথম কোন ইনিংসের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হবার রেকর্ড গড়লো। প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করার নজির টেস্ট ইতিহাসে আগে ছিল কেবল দুইটি।

তবে পাঁচজনই স্পিনে বোল্ড টেস্ট ইতিহাসেই এই প্রথম!

 

আজ ঢাকা টেস্টের দ্বিতীয় ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে প্রথম পাঁচ ব্যাটসম্যাকেই বোল্ড করেন বাংলাদেশের বোলাররা। যার মাধ্যমে ইতিহাসের পাতায় নিজেদের নাম লেখালো বাংলাদেশ। নাম উঠেছে ওয়েস্ট ইন্ডিজেরও। তবে সেখানে তাদের নাম থাকবে প্রতিপক্ষ হিসেবে।

 

১২৮ বছরের মধ্যে প্রথম হলেও টেস্ট ক্রিকেটের কোন ম্যাচে এই নিয়ে তৃতীয়বার কোন ইনিংসের প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হলেন। এর আগে ১৮৭৯, ১৮৯০ সালে কোন ম্যাচের কোন ইনিংসে প্রথম পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হয়েছিলো।

 

এমন ঘটনা প্রথম ঘটে ১৮৭৯ সালে। মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে। ঐ ম্যাচের প্রথম ইনিংসে ইংল্যান্ডের প্রথম ছয় ব্যাটসম্যানই বোল্ড আউট হয়েছিলেন।

 

এরপরের ঘটনা ১৮৯০ সালে। ওভালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে। ঐ ম্যাচের তৃতীয় ও অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম সাত ব্যাটসম্যানই বোল্ড আউট হন।

 

পেস-স্পিন মিলিয়ে প্রথম ৫ ব্যাটসম্যানেরই বোল্ড হওয়া টেস্ট ক্রিকেট সবশেষ দেখেছিল ১২৮ বছর আগে। ১৮৯০ সালে ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন দুই ইংলিশ পেসার ফ্রেড মার্টিন ও জর্জ লোম্যান।

 

 এই ইতিহাস বাংলাদেশ গড়েছে ঢাকা টেস্টের ২য় দিনে সাকিব আল হাসান ও মেহেদী হাসনান মিরাজের সৌজন্যে। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশ ৫০৮ রান করার পর ব্যাটিংয়ে নেমেই নাস্তানাবুদ হয় ওয়েস্ট ইন্ডিজ।

 

প্রথম ওভারেই শুরু সাকিবের হাত ধরে। বাংলাদেশ অধিনায়ক বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে। আরেক ওপেনার কাইরান পাওয়েল বোল্ড মিরাজের বলে। সাকিবের দ্বিতীয় শিকার সুনিল আমব্রিস। রোস্টন চেইসকে প্রথম বলে ফিরিয়ে মিরাজ ধরেন দ্বিতীয় শিকার।

 

উইকেট শিকারের দ্বৈরথে পরে মিরাজ এগিয়ে যান শেই হোপকে বোল্ড করে। ওয়েস্ট ইন্ডিজের রান ৫ উইকেটে ২৯। বাংলাদেশ রেকর্ড বইয়ে।

 

এইদিকে ৫০৮ রানের পাহাড়ের গড়েছে বাংলাদেশ। আর এই পাহাড় টপকাতে নেমে রীতিমত নাকানি চুবানি খেয়ে ফলোঅনে পড়ার পথে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ।

 

দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে উইন্ডিজ। ৫ উইকেট হারিয়ে ক্যারিবীয়দের সংগ্রহ ৭৫ রান। দিন শেষে স্বস্তি নিয়ে ঘরে ফিরেছে টাইগার বাহিনী। আর পাঁচটি উইকেটই ভাগ করে নিয়েছে সাকিব ও মিরাজ। কিন্তু মজার ব্যাপার হল পাঁচটিই বোল্ড আউট।


 
ইনিংসে প্রথম ওভারেই উইকেট হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। সাকিব আল হাসানের করা প্রথম ওভারের শেষ বলে অতিথি দলটির দলপতি ব্রেথওয়েট কোন রান না করেই আউট হয়ে ফিরে যান। ওয়েস্টইন্ডিজের দলীয় রানও শুন্য।

 

এরপর দলীয় ৬ রানের মাথায় আরেক ওপেনার পাওয়েলো মিরাজের বল বুঝতে না পেরে বোল্ড হয়ে যান। মিরাজের পর আবার আঘাত হানেন সাকিব। এবার তার বলে অ্যামব্রিস বোল্ড হয়ে ফিরে যান সাঁজঘরে। সাকিবের পর দলীয় ২০ রানে রোস্টন চেজকে বোল্ড করে ফেরত পাঠান মিরাজ।

 

আবারও আঘাত হানেন মিরাজ। এবার সাই হোপকে বোল্ড করেন তিনি। সব মিলিয়ে পাঁচটি উইকেটই বোল্ড আউট হয় ক্যারিবিয়দের।


Top