মিস মস্কোর সঙ্গে মালয়েশিয়ান রাজার বিয়ে! | daily-sun.com

মিস মস্কোর সঙ্গে মালয়েশিয়ান রাজার বিয়ে!

ডেইলি সান অনলাইন     ২৪ নভেম্বর, ২০১৮ ১৭:৫৪ টাprinter

মিস মস্কোর সঙ্গে মালয়েশিয়ান রাজার বিয়ে!

মালয়েশিয়ার রাজা (আগং) সুলতান মুহাম্মদ মিস মস্কো ওকসানা ভেভোদিনাকে বিয়ে করেছেন বলে দেশটিতে গুঞ্জন উঠেছে। স্থানীয় বিভিন্ন পোর্টালসহ কিছু আন্তর্জাতিক নিউজপোর্টালেও এ সংবাদ চাউর হয়েছে।

তবে মালয় রাজার সরকারি বাসভবন ‘ইস্তানা নেগারা’র পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

 

এদিকে,সত্য-মিথ্যা যাই হোক না কেন, বিয়ের এই গুঞ্জনটি বেগবান হচ্ছে।

রাশিয়ান নিউজ পোর্টাল ‘ইসলাম নিউজ.আরইউ’-এর বরাত দিয়ে সংবাদটি প্রকাশ করেছে এসজি.নিউজ। সেই প্রতিবেদন প্রকাশ করেছে ‘ইয়াহু নিউজ’। এতে বলা হয়, গতকাল শুক্রবার (২৩ নভেম্বর) মস্কোর বারভিখা কনসার্ট হলে এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের বিয়ে সম্পন্ন হয়।

 

মালয় এবং রাশিয়ান উভয় প্রথাতেই এ বিয়ে অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় নিউজ পোর্টাল ‘হাইপ.এমওয়াই’ ও সেস.কম।

 

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বিয়ের পোশাকে দেখা গেছে মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ ও মিস মস্কো-২০১৫ ওকসানা ভেভোদিনাকে। মোহাম্মদ সুলতান নীল রঙের ঐতিহাসিক মালয় বাজু পড়েছিলেন। আর ওকসানা পড়েছিলেন আড়ম্বরপূর্ণ সাদা গাউন।

 

 

জানা গেছে, বিয়ের অনুষ্ঠানে অতিথিদের মাঝে পরিবেশন  করা হয় রাজকীয় বিভিন্ন খাবার এবং অ্যালকোহল (মাদক) মুক্ত কোমলপানীয়।

রাজার এমন আকস্মিক বিয়েতে অনেকে আশ্চর্য হলেও বর-কনেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে কার্পণ্য করেননি নেটিজেনরা। তারা এই দম্পতির সুখী দাম্পত্য জীবন কামনা করেছেন।

 

উল্লেখ্য, সুলতান মুহাম্মদ মালয়েশিয়ার ১৫তম রাজা। ৪৭ বছর বয়সে ২০১৬ সালের ১৩ ডিসেম্বর তিনি মালয়েশিয়ার রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর পদ ইয়াং দি-পেরতুয়ান আগং (রাজা) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বয়সের দিক থেকে তিনি সর্বকনিষ্ঠ রাজা।

 

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে দল বা জোট থেকে প্রধানমন্ত্রী নিয়োগ ও শপথ পাঠ করান আগং। এছাড়া প্রধান বিচারপতি ও সাংবিধানিক অন্য পদগুলোতে নিয়োগ ও শপথ পাঠ করান আগং।

 

১৯৫৭ সালে ব্রিটিশ থেকে স্বাধীনতা লাভের পর থেকে দেশটির বিভিন্ন প্রদেশের শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন।

কুয়ালালামপুর, পুত্রজায়া, লাবুয়ান- এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া মালয়েশিয়ার ১৩টি প্রদেশের মধ্যে নয়টি মালয় শাসক পরিচালিত। এর প্রতিটি রাজ্যে নির্বাচিত আলাদা সরকার থাকলেও রাজ্যের সর্বোচ্চ ব্যক্তি হলেন সুলতান।

 

মালয় সুলতান শাসিত রাজ্যগুলো হচ্ছে- কেলান্তান, সেলাংগর, নিগরি সিমবিলান, পেরাক, পাহাং, জহুর, তেরাংগানু, পেরলিস ও কেডাহ। বাকি চার রাজ্য পেনাং, মালাক্কা, সাবাহ ও সারাওয়াকে রাজা মনোনীত গভর্নর হলেন রাজ্যপ্রধান বা রাজ্যের সর্বোচ্চ পদধারী।
দেশের আগং (রাজা) নির্বাচিত হন শুধু মালয় শাসিত নয়টি রাজ্যের মহামান্য সুলতান থেকে এবং পাঁচ বছরের জন্য দায়িত্ব পালন করেন।

 


Top