ওবামাকে প্রথমে প্রত্যাখ্যান করেছিলেন মিশেল! | daily-sun.com

ওবামাকে প্রথমে প্রত্যাখ্যান করেছিলেন মিশেল!

ডেইলি সান অনলাইন     ২৩ নভেম্বর, ২০১৮ ১৮:২৯ টাprinter

ওবামাকে প্রথমে প্রত্যাখ্যান করেছিলেন মিশেল!

মিশেল ওবামার সহকারী হিসেবে তার ল ফার্ম শিকাগোর সিডলি অ্যান্ড অস্টিনে কাজ করতে এসেছিলেন এক কৃষ্ণাঙ্গ যুবক। দেখতে খুবই চনমনে।

কিন্তু তাতে কী। প্রথম দিনই দেরিতে এসে বিপত্তি ঘটিয়ে ফেলেন ওই যুবক।

 

এটি ছিল ১৯৮৯ সালে। এ বছরের একটি দিন সাবেক মার্কিন ফার্স্টলেডি মিশেল ওবামার জন্য একেবারেই বিশেষ। কাজেই দিনটি তিনি ভুলতে পারবেন না, এটিই স্বাভাবিক।

মিশেলের সহকারী হিসেবে যিনি যোগ দেন, তিনিই বারাক ওবামা। ৪৪তম মার্কিন প্রেসিডেন্ট।

 

তবে সাক্ষাতের প্রথম দিন বেশ পছন্দ হলেও তাকে একেবারেই নিজের জুনিয়র হিসেবে দেখতেন মিশেল। তাই প্রথমবার যখন বারাক তাকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন, মিশেল তাৎক্ষণিক জবাব দিয়ে দেন-আই ডোন্ট ডেট।

 

পরে সেই সমীকরণ অবশ্য বদলে গিয়েছিল। তিন বছর পর নিজের জুনিয়র সহকারীকেই বিয়ে করেন মিশেল। নিজের আত্মজীবনী বিকামিংয়ে বারাকের সঙ্গে তার সম্পর্ক শুরুর দিনগুলোর কথা লিখেছেন সাবেক মার্কিন ফার্স্টলেডি।

 

এতে মিশেল লিখেছেন-প্রথম দিন দেরি করার জন্য তিনি কিছুটা রেগে থাকলেও বারাকের মধ্যে এক অদ্ভুত ব্যতিক্রমী আভিজাত্য ছিল, যা প্রথম দিন থেকেই তার নজর কেড়েছিল।

একদিন একসঙ্গে দুপুরের খাবার খেয়েছিলেন দুজনে। সেখানে খাওয়ার পরই সিগারেট ধরান ওবামা, যা মিশেলের নাকি একেবারেই পছন্দ হয়নি।

 

তিনি লিখেছেন, বারাকের সিগারেট খাওয়াটা ছিল আমার বাবার মতো। খাওয়ার পর হাঁটতে বেরিয়ে বা অসম্ভব কোনো চাপে থাকলে সিগারেট খেতেন আমার বাবা।

সেদিন মিশেল রাভন রবিনসনকে ওবামা বলেছিলেন, আমাদের মনে হয় একসঙ্গে বাইরে বের হওয়া উচিত।

 

জুনিয়রের কাছ থেকে এমন প্রস্তাব পেয়ে বিস্মিত হয়ে গিয়েছিলেন প্রথমে। বলেই ফেলেছিলেন-কী! তুমি আর আমি?

পরে জানিয়েই দেন, তিনি ডেট করা পছন্দ করেন না। তাছাড়া বারাক যে তার সহকারী হিসেবে কাজ করছেন, তাও মনে করিয়ে দিয়েছিলেন মিশেল।

প্রথমবার প্রত্যাখ্যাত হয়ে বারাক দমেননি একেবারেই। উল্টেf মিশেলকে বলেছিলেন, জানি তুমি আমার বস। তবে ভীষণই কিউট।

 

পরে অবশ্য পাল্টে গিয়েছিল সব হিসাব। তিন বছর পর সেই জুনিয়রকেই বিয়ে করেছিলেন মিশেল রবিনসন। ১৯৯২ সালের ৩ অক্টোবর। মিশেলের নামের সঙ্গে জুড়েছিল ওবামা পদবি।

 


Top