‘থ্যাংক ইউ পিএম’ নিয়ে কিছু করার নেই: ইসি সচিব | daily-sun.com

‘থ্যাংক ইউ পিএম’ নিয়ে কিছু করার নেই: ইসি সচিব

ডেইলি সান অনলাইন     ১৯ নভেম্বর, ২০১৮ ১৬:৪৩ টাprinter

‘থ্যাংক ইউ পিএম’ নিয়ে কিছু করার নেই: ইসি সচিব

 

বিভিন্ন ইলেকট্রনিক গণমাধ্যমে ‘থ্যাংক ইউ পিএম' নামে যে  প্রচারণা চলছে তা নিয়ে ইসির কিছু করার নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। রাজধানীল আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সোমবার (১৯ নভেম্বর) দুপুরে সাংবাদিকদের একথা বলেন তিনি।


ইসি সচিব বলেন, যতদূর জানি ‘থ্যাংক ইউ পিএম' ফিলারটি বিজ্ঞাপন আকারে চলছে। এ ধরনের প্রচারণা যে কেউই চালাতে পারে। রাষ্ট্রীয় প্রচার মাধ্যম বিটিভিসহ বেসরকারি টিভিতে বিজ্ঞাপন আকারে প্রচারণা হওয়ায় এটি নিয়ে ইসির কিছু করার নেই।


অপর এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে লাগানো আগাম নির্বাচনী সামগ্রী গত রাতের মধ্যেই সরে যাওয়ার কথা। যারা এখনও ইসির এ নির্দেশ মানেন নি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। এর অংশ হিসেবে এরই মধ্যে ইসি সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে। সিটি করপোরেশন, পৌরসভা, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ ইসির নির্দেশনা মেনে এখন দোষীদের বিরুদ্ধে আইন অনুসারে জরিমানা আদায় করবে।


তবে আগাম প্রচারণা চালানোর দায়ে কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিল হবে না বলে জানান ইসি সচিব।


প্রসঙ্গত, ভোট পেছানো সংক্রান্ত বিভিন্ন জোটের চিঠির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার নির্বাচনের তারিখের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

 
পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর।


এর আগে গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। তফসিল অনুসারে, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সুযোগ ছিল ১৯ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ভোটগ্রহণ করার কথা ছিল ২৩ ডিসেম্বর।

 


Top