অভিযোগ পেলে আইনের মধ্যে তারেক রহমানের বিরুদ্ধে ব্যবস্থা: ইসি | daily-sun.com

অভিযোগ পেলে আইনের মধ্যে তারেক রহমানের বিরুদ্ধে ব্যবস্থা: ইসি

ডেইলি সান অনলাইন     ১৮ নভেম্বর, ২০১৮ ১৮:০৭ টাprinter

অভিযোগ পেলে আইনের মধ্যে তারেক রহমানের বিরুদ্ধে ব্যবস্থা: ইসি

 

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন, তথ্য-প্রমাণসহ কেউ অভিযোগ করলে তারেক রহমানের বিষয়ে আইনের মধ্যে যদি কিছু থাকে, তাহলে ব্যবস্থা নেয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে বলা হবে। আর যদি আইনের ভেতর কিছু না থাকে তাহলে আমরা নিজেরা বসে কী করতে পারি, সেটা পর্যালোচনা করে দেখে তারপর এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।

রবিবার (১৮ নভেম্বর) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এমন মন্তব্য করেন।


দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান রবিবার লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন। একজন দণ্ডিত পলাতক আসামি এটা করতে পারেন কি না- এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, ‘বিষয়টি সাংবাদিকেরা বলেছেন, আমরা শুনেছি। আমাদের কাছে এখন পর্যন্ত এ ধরনের কোনো কিছু মনিটরিং করার ক্যাপাসিটি নাই। কেউ যদি তথ্য-প্রমাণসহ আমাদের কাছে অভিযোগ করেন, আইনের মধ্যে থেকে কিছু করার থাকলে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশনা দেব। ’


তিনি বলেন, ‘আর যদি আইনের ভেতর কিছু না থাকে, তাহলে আমরা নিজেরা বসে কি করা যায় সেটি পর্যালোচনা করে দেখে সিদ্ধান্ত নেয়া হবে। ’


এদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারেন কি না, তা খতিয়ে দেখতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


রবিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, জাতির কাছে বলতে চাই, একজন দণ্ডিত পলাতক আসামি এ ধরণের বক্তব্য দিতে পারে কি না। এর বিচার জাতির কাছে চাই।

আমি ইলেকশন কমিশনের দৃষ্টি আকর্ষণ করছি, দুটি মামলায় কারাদণ্ডপ্রাপ্ত কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে কি না।


নির্বাচন কমিশনকেও অনুরোধ জানিয়ে কাদের বলেন, তারেকের নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেওয়া কতটা সংগতিপূর্ণ তা আপনারা খতিয়ে দেখবেন।


প্রসঙ্গত বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার আজ সকালে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে শুরু হয়েছে। মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকার নিয়েছেন  লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এসময় মনোনয়নপ্রত্যাশীদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করছেন তিনি। বিশেষ করে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাদের ভূমিকা এবং নিজ নিজ এলাকায় সাংগঠনিক অবস্থা সম্পর্কে জানতে চাইছেন তারেক রহমান।

 


Top