বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু আজ | daily-sun.com

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু আজ

ডেইলি সান অনলাইন     ১৮ নভেম্বর, ২০১৮ ০৯:৪২ টাprinter

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু আজ

 

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার আজ রবিবার (১৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। এ সাক্ষাৎকার কার্যক্রম চলবে টানা চার দিন।

এদিন সকাল থেকে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সাক্ষাৎকার নেওয়া হবে। সাক্ষাৎ নেবেন বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা।


মনোনয়ন প্রত্যাশীদের জন্য বেশ কয়েকটি নির্দেশনা রয়েছে বিএনপির। দলটির পক্ষ থেকে পরিষ্কার করে বলেছে, যারা মনোনয়ন ফরম পূরণ করে দলের প্রধান কার্যালয়ে জমা দিয়েছেন, তাদের-ই কেবল সাক্ষাৎকার নেওয়া হবে।


দলের চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে অনুষ্ঠেয় এই সাক্ষাৎকারে মনোনয়ন প্রত্যাশীদেরকে আবেদন ফরম জমাদানের রশিদ অবশ্যই সঙ্গে আনতে হবে। মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদেরকে সঙ্গে নিয়ে আসতে পারবেন না। সমর্থকদের সঙ্গে করে আনলে, তা অসদাচরণ বলে গণ্য হবে। গুলশানে চেয়ারপারসনের কার্যালয় এবং আশপাশে আমন্ত্রিত মনোনয়ন প্রত্যাশী ও আমন্ত্রিতরা ছাড়া অন্য কেউ থাকতে পারবেন না।


তবে সংশ্লিষ্ট মহানগর ও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক সাক্ষাতের সময় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে থাকতে পারবেন।

সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকগণও উপস্থিত থাকতে পারবেন।


সংশ্লিষ্টরা বলছেন, মূলত মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারকে কেন্দ্র করে রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশানে সব ধরনের অপ্রীতিকর ঘটনা, মিছিল মিটিং, শো-ডাউন এড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম। কোনো ঘটনাকে কেন্দ্র করে যেন সাজানো-গোছানো কাজ নষ্ট হয়ে না যায়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখছে বিএনপি।


বিএনপি ঘোষিত সূচি অনুযায়ী রবিবার (১৮ নভেম্বর) সকাল ৯ টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত রংপুর বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড। ১ ঘণ্টা বিরতির পর দুপুর ২টা ৩০ মিনিট থেকে রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে মনোনয়ন বোর্ড।


সোমবার (১৯ নভেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত বরিশাল বিভাগ এবং ২টা ৩০ থেকে খুলনা বিভাগে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবে বিএনপির মনোনয়ন বোর্ড। সাক্ষাৎকারের জন্য নির্ধারিত সময় ও তারিখ মিস করলে তিনি আর সাক্ষাৎকার দিতে পারবেন না।


মঙ্গলবার (২০ নভেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১ টা ৩০ মিনিট পর্যন্ত চট্টগ্রাম বিভাগে মনোনয়ন প্রত্যাশীদের কথা শুনবে বিএনপির মনোনয়ন বোর্ড। এক ঘণ্টা বিরতি দিয়ে দুপুর ২টা ৩০ থেকে কুমিল্লাহ ও সিলেট বিভাগে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা।


সাক্ষাৎকার গ্রহণের শেষ দিন বুধবার (২১ নভেম্বর) সকাল ৯ টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড। এরপর যথারীতি ১ ঘণ্টা বিরতি দিয়ে দুপুর ২টা ৩০ মিনিট থেকে ঢাকা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য হতে চান ৪ হাজার ৫৮০ জন। ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতার জন্য এরা সবাই দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম কিনেছেন।


গত সোমবার (১২ নভেম্বর) থেকে টানা পাঁচ দিন মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। শুক্রবার (১৬ নভেম্বর) রাত ১০ টায় ফরম বিক্রি শেষ হয় তাদের। এর ১৬ ঘণ্টা পর শনিবার (১৭ নভেম্বর) বিকেলে মোট ফরম বিক্রির খবর জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তবে কী পরিমাণ ফরম জমা পড়েছে— সে সম্পর্কে কিছু বলেননি তিনি।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জমার হিসাব এখন পর্যন্ত রেডি করতে পারিনি। ফরম পূরণের কাজ বাকি থাকায় এখনো অনেকে জমা দিতে পারেননি। সবগুলো জমা হয়ে গেলে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। ’


তবে সংশ্লিষ্টরা বলছেন, গণহারে ফরম কিনলেও জমার পরিমাণ অনেক কম। সে কারণেই জমার হিসাবটা দিতে চায়নি বিএনপি। মাত্র ৫ হাজার টাকায় ফরম বিক্রি করায় অনেকে কৌতুহলবশত ফরম কিনেছেন। কেউ কেউ স্রেফ ক্যামেরা ট্রায়ালের জন্য ফরম কিনেছেন। এ কারণে সাড়ে ৪ হাজারের ওপরে বিক্রি হলেও সব ফরম জমা পড়ার কোনো সম্ভবনা নাই।

 


Top