নিরপেক্ষতার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না: কমিশনার শাহাদাত | daily-sun.com

নিরপেক্ষতার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না: কমিশনার শাহাদাত

ডেইলি সান অনলাইন     ১৭ নভেম্বর, ২০১৮ ১২:০৪ টাprinter

নিরপেক্ষতার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না: কমিশনার শাহাদাত

 

নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না ইসি। নিরপেক্ষতার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য যা যা করা প্রয়োজন নির্বাচন কমিশন (ইসি) সব করবে। শনিবার (১৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআিই) ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও অন্যান্য সফটওয়্যার ব্যবহারের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


প্রশিক্ষণার্থী নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, যার যার অবস্থান থেকে আমাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। এ নির্বাচন যাতে গ্রহণযোগ্য হয়, সে ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকতে হবে।


‘আমরা চাই, যারাই নির্বাচনে আসুক আপনারা প্রত্যেকে দল-মত নির্বিশেষে নিরপেক্ষতা বজায় রাখবেন। আপনাদের নিরপেক্ষতা নিয়ে কোনো রকম প্রশ্ন উঠলে ইসি আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেবে। ’ যোগ করেন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।


‘বাংলাদেশ নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না’ মন্তব্য করে তিনি আরও বলেন, ‘মাঠ পর্যায়ে যারা কাজ করছেন, তাদেরকে সবসময় আমরা বলে থাকি, আপনারা হলেন কমিশনের অঙ্গপ্রতঙ্গ। ’


তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন কমিশনারের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিশন চায় একটা সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন।


তিনি আরও বলেন, ‘এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এবার নিবন্ধিত দলের বাইরেও অনেক অনিবন্ধিত দল নির্বাচনে অংশ নিচ্ছে। এতে আমরা আনন্দিত। ’


প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিন ঠিক করা হয়েছে। কিন্তু নির্বাচন উপলক্ষে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে ইসির ভূমিকা নিয়ে একাধিক বার প্রশ্ন তুলেছে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী পক্ষ। তার জবাবে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও নানা বক্তব্য দেওয়া হচ্ছে।


গতকাল শুক্রবার অপর নির্বাচন কমিশনার কবিতা খানম এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেন, পৃথিবীর কোথাও শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তবে আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই, যা নিয়ে কারও প্রশ্ন থাকবে না।


অন্যদিকে, ময়মনসিংহে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচনে সেনা মোতায়েন হবে, তবে সব কেন্দ্রে সেনা মোতায়েন করা সম্ভব নয়।


তিনি আরও বলেন, সেনাবাহিনীকে এমন জায়গায় রাখা হবে যাতে ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছাতে পারবে।

 


Top