ফোক ফেস্টে আজ থাকছে যাদের পরিবেশনা | daily-sun.com

ফোক ফেস্টে আজ থাকছে যাদের পরিবেশনা

ডেইলি সান অনলাইন     ১৬ নভেম্বর, ২০১৮ ১৭:৩৭ টাprinter

ফোক ফেস্টে আজ থাকছে যাদের পরিবেশনা

আর্মি স্টেডিয়ামে চলছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’। তিন দিনব্যাপী এই উৎসবের দ্বিতীয় দিন আজ।

সন্ধ্যা ৬টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। আজ যাদের পরিবেশনা থাকছে –

 

দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট

গায়ক-সুরকার, সংগীত প্রযোজক রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত ভারতের লোকসংগীত ভক্তদের মধ্যে বেশ জনপ্রিয়। ২০০৫ সালে তিনি গড়ে তোলেন  ‘দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট’। মূলত ভারতের লোকগান ও পাশ্চাত্য সংগীতের মিশেলে ফিউশন পরিবেশন করে ব্যান্ডটি।

বিবিসির ‘লেটার...উইথ জুলস হল্যান্ড’-এর জনপ্রিয় শোতে গান করেছে তারা। সম্প্রতি গান পরিবেশন করে সিডনি অপেরা হাউসে। ব্যান্ডের সদস্যরা হলেন রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত, নেরেশ নাথান, জো জ্যাকব ও নাভিন থমাস।

 

লস টেক্সম্যানিয়াকস

১৯৯৭ সালে টেক্সাসে গড়ে ওঠে ‘লস টেক্সম্যানিয়াকস’। তেহানো সংগীত [টেক্সাস ও মেক্সিকান লোকসংগীতের মিশেল] থেকে অনুপ্রাণিত ব্যান্ডটি পরবর্তী সময়ে ব্লুজ, ফোক, কান্ট্রি, জ্যাজ ও রক মিউজিকেও উৎসাহিত হয়।

২০১০ সালে ‘বেস্ট তেহানো অ্যালবাম’ বিভাগে গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করে তারা। ব্যান্ডের সদস্যরা হলেন ম্যাক্স বাকা, জশ বাকা, লরেনজো মার্টিনেজ, নোয়েল হার্নান্দেজ, উইল জে. লস ও ফ্লাকো ইয়েমিনেজ।

 

স্বরব্যাঞ্জো

বাংলাদেশের রাজশাহীর ব্যান্ড ‘স্বরব্যাঞ্জো’। ব্যান্ড সবাইকে নিজেদের সহচর বলেই ভাবে। অনুষ্ঠানে তাদের সঙ্গে গাইতে বা বাজাতে পারে যে কেউ। ব্যান্ডটি বিশ্বাস করে, গানের মাধ্যমে নানা বিষয়ে প্রতিবাদ করা যায়। ২০১৫ সালে ‘বাজনা’ এবং ২০১৬ সালে ‘হাওয়ার চিঠি’ শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশ করে তারা। দলের সদস্যসংখ্যা ৯।

 

 


Top