নয়াপল্টনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না হয়: ইসি সচিব | daily-sun.com

নয়াপল্টনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না হয়: ইসি সচিব

ডেইলি সান অনলাইন     ১৫ নভেম্বর, ২০১৮ ১৩:৩১ টাprinter

নয়াপল্টনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না হয়: ইসি সচিব

 

গতকাল নয়াপল্টনে শোডাউনকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এটার যেন পুনরাবৃত্তি আর না হয় বলে হুঁশিয়ার করলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের অডিটরিয়ামে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ব্রিফিংয়ে তিনি একথা বলেন। এদিন ব্রিফিংয়ে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের সহকারী রিটানিং কর্মকর্তারা অংশ নেন।


ইসি সচিব বলেন, আচরণবিধি ঠিকভাবে যেন পালন হয় সেদিকে আপনারা নজর রাখবেন।


আর এ সময় সহকারী রিটার্নিং কর্মকর্তাদের সাহসিকতার সাথে কাজ করার নির্দেশ দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, কোনো কর্মকর্তা শিথিলতা দেখালে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে। একই সঙ্গে নির্বাচনের পরিবেশ ভালো থাকবে বলেও আশা প্রকাশ করেন কমিশনার মাহবুব তালুকদার।


এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দুই থেকে দশ দিন আগে সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, নির্বাচন পূর্বকালীন অর্থাৎ নির্বাচনের দুই দিন, এক সপ্তাহ বা দশ দিন পূর্বে সেনাবাহিনী মোতায়েন থাকবে। বিজিবি মোতায়েন হবে।

সুতরাং তাদের থাকার ব্যবস্থা রাখা এখন থেকে ব্যবস্থা করতে হবে।


এ সময় সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে সভাপতির বক্তব্যে ইসি সচিব বলেন, কোথায় প্রিসাইডিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হবে সেটা এখন থেকে ঠিক করে রাখতে হবে এবং যেখান থেকে ফলাফল ঘোষণা করা হবে এখন থেকে ঠিক করে রাখতে রাখতে হবে। আর কোথায় থেকে নির্বাচনী মালামাল সরবরাহ করা হবে। সেখানে নিরাপত্তা জোরদার এখন থেকেই করতে হবে বলে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেন ইসি সচিব।


ইসি সচিব বলেন, নির্বাচনী পোস্টার-ব্যানার সরিয়ে ফেলাসহ মাঠের পরিবেশের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের। দায়িত্ব পালনে ব্যর্থ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ইসি সচিব।


প্রসঙ্গত, ভোট পেছানো সংক্রান্ত বিভিন্ন জোটের চিঠির পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার নির্বাচনের তারিখের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

 
পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর।


এর আগে গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। তফসিল অনুসারে, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সুযোগ ছিল ১৯ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ভোটগ্রহণ করার কথা ছিল ২৩ ডিসেম্বর।

 


Top