ডিসেম্বরেই ভর্তি পরীক্ষা শেষ করতে চায় শিক্ষা মন্ত্রণালয় | daily-sun.com

ডিসেম্বরেই ভর্তি পরীক্ষা শেষ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়

ডেইলি সান অনলাইন     ১৩ নভেম্বর, ২০১৮ ১২:০৭ টাprinter

ডিসেম্বরেই ভর্তি পরীক্ষা শেষ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করায় ডিসেম্বরের মধ্যে সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। ফলে সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা কবে নেওয়া যাবে তার তারিখ চূড়ান্ত করতে ইসিকে মঙ্গলবার (১৩ নভেম্বর) চিঠি দেবে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।


জানা গেছে, নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষার আয়োজন করা যাবে না-ইসির এমন নিষেধাজ্ঞা থাকায় মন্ত্রণালয় ডিসেম্বরের মধ্যেই এ পরীক্ষা সম্পন্ন করতে চাইছে।


এ বিষয়ে মাউশি পরিচালক অধ্যাপক আবদুল মান্নান গণমাধ্যমকে বলেন, ইসির নির্দেশনা অনুযায়ী-বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। ১০ ডিসেম্বরের মধ্যেই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা শেষ করা হবে।


তিনি বলেন, নতুন তফসিলের ফলে আমরা চেষ্টা করব ডিসেম্বরের ভেতরেই ভর্তি পরীক্ষা নেয়া যায় কিনা। এভাবেই ইসিকে চিঠি দেয়া হবে।


মাউশি সূত্রে জানা গেছে, মাউশি ইতিমধ্যে ঢাকার ৮১ হাইস্কুলে ভর্তির বিস্তারিত রোডম্যাপ চূড়ান্ত করেছে। এবারও ভর্তির আবেদন ফি ১৭০ টাকা। টেলিটকের মাধ্যমে অনলাইন আবেদন নেয়া হবে।


এবারও স্কুলে ভর্তির ক্ষেত্রে মোট আসনের ৫৯ শতাংশ কোটা রাখার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে রয়েছে-‘এলাকা’, ‘সরকারি প্রাইমারি স্কুল’, ‘মুক্তিযোদ্ধা’, ‘প্রতিবন্ধী’ ও ‘শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও স্কুলের শিক্ষক-কর্মচারী’ কোটা।


ঢাকা মহানগর ও ঢাকার বাইরের প্রায় ৩৫০ সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি কার্যক্রম আলাদাভাবে সম্পন্ন হবে।

 


Top