নির্বাচন কমিশনের পুনঃতফসিলের সিদ্ধান্ত ইতিবাচক: কাদের | daily-sun.com

নির্বাচন কমিশনের পুনঃতফসিলের সিদ্ধান্ত ইতিবাচক: কাদের

ডেইলি সান অনলাইন     ১২ নভেম্বর, ২০১৮ ১৪:৫১ টাprinter

নির্বাচন কমিশনের পুনঃতফসিলের সিদ্ধান্ত ইতিবাচক: কাদের

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নতুন তফসিলে আপত্তি নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (১২ নভেম্বর) আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


ওবায়দুল কাদের বলেন, পুরনো তারিখের মধ্যেই দলীয় মনোনয়ন শেষ করবে আওয়ামী লীগ। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত ইতিবাচক।


তবে তারিখ না পেছালেও ঐক্যফ্রন্ট নির্বাচনে আসত বলে মন্তব্য করেন তিনি।


এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সোমবার (১২ নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এই ঘোষণা দেন।


ঘোষিত পুনঃতফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর। এছাড়াও মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরবর্তীতে জানানো হবে।


প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আরও বলেন, ‘সকল দলের অংশগ্রহণ আশা করেছিলাম এবং তা হয়েছে, এজন্য দলগুলোকে অভিনন্দন জানাই। ঐক্যফ্রন্টসহ বিরোধী দলগুলো পুনঃতফসিলের আবেদন জানিয়েছিল, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।


তবে গতকাল রবিবার (১১ নভেম্বর) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছিলেন, নির্বাচন পেছাবে কি পেছাবে না, সেই সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন পেছানোর এখতিয়ার সরকারের নেই।


তিনি আরও বলেছিলেন, নির্বাচন পেছানোর বিষয়ে সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন। আমাদের আপত্তি নেই। তবে নির্বাচন কমিশন একটি দলের দাবির মুখে নির্বাচনের তারিখ পেছাতে পারে না। নির্বাচনে বহু দল অংশ নেবে। বিএনপি কিংবা তাদের জোটের বাইরেও আমরা আছি, ১৪ দল আছে, বিরোধী দল আছে; তাদের মতামতও ইসিকে বিবেচনায় নিতে হবে।


এর আগে পূর্বে ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ভোটগ্রহণের কথা ছিল।


বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দলের দাবি মুখে নির্বাচনের তারিখ পেছানো হলো। তবে ভোটের তারিখ এক মাস পিছিয়ে নির্ধারণ করার দাবি জানানো হলেও পূর্বে ঘোষিত তারিখ থেকে ৭ দিন পেছানো হয়েছে।


প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি জানান, আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।


এছাড়া তফসিল অনুসারে ১৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২২ নভেম্বর পর্যন্ত। ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ৩০ নভেম্বর।


তফসিল ঘোষণার সময় সিইসি সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি সংবিধান ও আইনের আলোকে দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমুলক নির্বাচন অনুষ্ঠানে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেন।         

 
২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির (২০১৯) মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।


গত ৩১ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময়ের ক্ষণ-গণনা শুরু হয়েছে। ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর ছিল নির্বাচন কমিশন। এ জন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানায় ইসি।

 

আরও পড়ুন:

 

পুনঃতফসিল ঘোষণা: ৭ দিন পিছিয়ে ভোট ৩০ ডিসেম্বর

 

নির্বাচন পেছানোর দাবির বিষয়ে ইসি’র সিদ্ধান্ত আজ

 

ভোট পেছানোর দাবিতে ইসিকে ঐক্যফ্রন্টের চিঠি

 

এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোট চায় যুক্তফ্রন্ট

 

আরও পড়ুন:

 

ফেনী-বগুড়ার ৩ আসনে মনোনয়ন ফরম নিলেন খালেদা

 

তিন দিনে ৪০৩৫ মনোনয়ন ফরম বিক্রি আ'লীগের

 

নির্বাচনে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট, এক মাস তফসিল পেছানোর দাবি

 

নির্বাচন পেছানোর সিদ্ধান্ত ইসির, সরকারের এখতিয়ারে নেই: কাদের

 

জাতীয় পার্টির মনোনয়নপত্র বিতরণ শুরু

 

ইভিএমের কেন্দ্রগুলোতে সেনাবাহিনী রাখার পরিকল্পনা ইসি’র

 

অনলাইনে মনোনয়নপত্র দাখিল করা যাবে যেভাবে

 

ছোটখাটো ভুলের জন্য মনোনয়নপত্র বাতিল না করার নির্দেশ ইসি’র

 

দুই দিনে আ'লীগের ফরম বিক্রি ৩২’শ, জমা পড়েছে ৪৬০টি

 

১৪ নভেম্বরের মধ্যে পোস্টার-ব্যানার সরানোর নির্দেশ

 

নিবন্ধনহীন দলকে নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে হবে: ইসি সচিব

 

টুঙ্গীপাড়া-পীরগঞ্জে লড়বেন শেখ হাসিনা

 

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

 

৩০০ সংসদীয় আসনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ

 

নির্বাচনে ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় ১০ টাকা

 

সিইসির সম্পূর্ণ বক্তৃতা

 

একাদশ জাতীয় সংসদের ভোট ২৩ ডিসেম্বর

 


Top