সাকিবকে ছাপিয়ে গেলো মুশি | daily-sun.com

সাকিবকে ছাপিয়ে গেলো মুশি

ডেইলি সান অনলাইন     ১১ নভেম্বর, ২০১৮ ২২:০৫ টাprinter

সাকিবকে ছাপিয়ে গেলো মুশি

ফাইল ছবি

ঢাকা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ষষ্ঠ সেঞ্চুরি করে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মুশফিকুর রহিম।

 

সাদা পোশাকে মুশফিক ৬৪ ম্যাচে ৬টি সেঞ্চুরি করলেন।

এর আগে মুশফিকের চেয়ে ১১ ম্যাচ কম খেলে ৫টি সেঞ্চুরি করেন সাকিব আল হাসান।

 

এইদিকে, ওয়ানডে ক্রিকেটে ১১ সেঞ্চুরি করে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে আছেন তামিম ইকবাল। ৭টি সেঞ্চুরি করে দ্বিতীয় অবস্থানে সাকিব । মুশফিক ৬টি সেঞ্চুরি করে আছেন তৃতীয় স্থানে।

 

বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসাবে নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম। ফের আরও একরার প্রমান করে দেখিয়ে দিলেন তিনি। দ্বিতীয় ও শেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে   চাপের মুখে লড়াই করেছেন মুশি ও মমিনুল হক। সফলও হয়েছেন দুই ব্যাটসম্যান। দু’জনই পেয়েছেন সেঞ্চুরির দেখা।

 

আজ রোববার মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে ২৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। দলের এমন কঠিন পরিস্থিতিতে মুমিনুল হককে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে ২৬৬ রানের রেকর্ড জুটি গড়েন মুশফিক। তাদের গড়া এই পার্টনারশিপটি টেস্টের যে কোনো উইকেটে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি।

 

এদিন ২৬৬ রানের পার্টনারশিপ গড়ার মধ্য দিয়ে মুমিনুল-লিটন দাসের জুটির রেকর্ড ভেঙেছেন মুমিনুল-মুশফিক। চলতি বছরের জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে চতুর্থ উইকেটে মুমিনুল এবং লিটন দাস গড়েছিলেন ১৮০ রানের জুটি।

 

টেস্ট ক্রিকেটের যে কোনো উইকেটে বাংলাদেশের রেকর্ড জুটির মালিক সাকিব ও মুশফিক। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে পঞ্চম উইকেটে তারা গড়েছিলেন ৩৫৯ রানের রেকর্ড জুটি।

রোববার ১৮৭ বলে ৮ চারে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন মুশফিক। এ নিয়ে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে উঠে এলেন তিনি। এতদিন ৬ সেঞ্চুরি নিয়ে এককভাবে তৃতীয় অবস্থানে ছিলেন মোহাম্মদ আশরাফুল। আজ সেঞ্চুরি করার মধ্য দিয়ে দিয়ে আশরাফুলকে ধরে ফেললেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক।

 

টেস্টে সেঞ্চুরি করার দিক থেকে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে ওপেনার তামিম ইকবাল। টেস্টের সাদা পোশাকে তার সেঞ্চুরি রয়েছে আটটি। ঢাকা টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় পর্যায়ে আছেন ‘টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান’ হিসেবে পরিচিত মুমিনুল হক সৌরভ।

 

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ২৪৭ বল মোকাবেলা করে ১৯টি চারের সাহায্যে ১৬১ রান করে ফেরেন মুমিনুল।

 

প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান। ১১১ রান নিয়ে অপরাজিত আছেন মুশফিকুর রহিম।


Top