ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫ | daily-sun.com

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫

ডেইলি সান অনলাইন     ১১ নভেম্বর, ২০১৮ ১৬:১৬ টাprinter

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫ এ দাঁড়িয়েছে। রবিবার (১১ নভেম্বর) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়।


প্রাথমিকভাবে ৯ জনের মৃত্যুর কথা বলা হলেও পরবর্তীতে উত্তরাঞ্চলীয় শহর প্যারাডাইজ থেকে আরও ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়। ঐ এলাকায় নিহতের সংখ্যা ২৩। এছাড়া, বাকি দুইজনের মৃত্যু হয়েছে দক্ষিণের মালিবুতে।


দুটি পৃথক দাবানল গ্রাস করছে ক্যালিফোর্নিয়াকে। দাবানল দুটির নাম দেওয়া হয়েছে ‘ক্যাম্প ফায়ার’ ও ‘উলজি ফায়ার’।


ক্যাম্প ফায়ার নামে এই দাবানলটির সূত্রপাত হয় বৃহস্পতিবার (৮ নভেম্বর) বুট্টে কাউন্টি থেকে। ভয়ংকর দাবানলের কাছে অগ্নিনির্বাপক কর্মীরা অসহায় ছিলেন। তারা প্যারাডাইজ শহরটি রক্ষা করতে ব্যর্থ হন।

 


দাবানল আক্রান্ত এলাকা থেকে ২ লক্ষ ৫০ হাজার বাসিন্দাকে ইতোমধ্যে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

মালিবুতে দাবানল ছড়িয়ে পড়ে পরদিন শুক্রবারে। এটি এখন দ্বিগুণ এলাকা জুড়ে ছড়িয়ে পড়ছে।


প্রায় ৭০ হা্জার একর জমি গিলে খাচ্ছে এই দাবানল। ওসাকা থেকেও বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভয়াবহ এই দাবানল পুরোপুরি নিয়ন্ত্রণে আসতে এক সপ্তাহ সময় নিবে বলে ধারণা করা হচ্ছে।


লস এঞ্জেলসে উলজি ফায়ারে সূত্রপাত ঘটে বৃহস্পতিবার থাউজেন্ড ওকস শহরের। প্রধান শহরের দক্ষিণপশ্চিমের ৪৬ মাইল দূরে। উপকূলীয় এলাকার দিকে দাবানলটির ভয়াবহতা বাড়ছে। সেখানের সব বাসিন্দাদের সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।


অনেক জনপ্রিয় মার্কিন সেলেব্রিটিদের বাস লস অ্যাঞ্জেলসে। সেখান কারো কারো বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আগুনে, জনপ্রিয় মার্কিন টেলিভিশন সিরিজ ওয়েস্টওয়ার্ল্ডের একটি সেটও ধ্বংস হয়ে গেছে।

 


Top