কে এই সাদেক খান? | daily-sun.com

কে এই সাদেক খান?

ডেইলি সান অনলাইন     ১০ নভেম্বর, ২০১৮ ১৭:৫৩ টাprinter

কে এই সাদেক খান?

 

রাজধানীর আদাবরে আওয়ামী লীগের দু'গ্রুপের সংঘর্ষ চলাকালে পিকআপ ভ্যান চাপায় দুই তরুণের মৃত্যু হয়। শনিবার (১০ নভেম্বর) বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

মোহাম্মদপুর থানার ওসি জামাল উদ্দিন মীর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহতরা হলেন- মোহাম্মদপুর নবীনগর হাউজিং এলাকার রুহুল আমীনের ছেলে সুজন (১৮)। তিনি পেশায় রাজমিস্ত্রী ছিলেন। নিহত অপর তরুণের নাম আরিফ (১৫)।


জামাল উদ্দিন মীর বলেন, শনিবার সকালে জাহাঙ্গীর কবির নানক এবং সাদেক খানের গ্রুপ মনোনয়নপত্র নিতে যাচ্ছিলেন। পথে মোহাম্মদপুর নবোদয় হাউজিংয়ের সামনে তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় মনোনয়ন প্রত্যাশীদের সমর্থনে মিছিলে অংশ নেয়া পিকআপ ভ্যানের চাপায় সুজন ও আরিফ আহত হয়। পরে সুজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও আরিফকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে দায়িত্বরত চিকিৎসক দু’জনকেই মৃত ঘোষণা করেন।  


একটি ঘটনায় শনিবার সকাল থেকেই আলোচিত হন জাহাঙ্গীর কবির নানক এবং মো. সাদেক খান।

নানক আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। বিগত মেয়াদে ঢাকা-১৩ আসন (মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলা নগরের আংশিক) থেকে আওয়ামী লীগের এমপি নির্বাচত হয়ে আওয়ামী লীগ সরকারের স্থানীয় সরকার প্রতিমন্ত্রী ছিলেন।

 


দশম সংসদ নির্বাচনেও নানক ওই আসন থেকে আওয়ামী লীগের এমপি নির্বাচত হন। এবারও তিনি এখান থেকে মনোনয়ন প্রত্যাশী। কিন্তু আলোচনায় আসে, কে এই সাদেক খান? পরিবর্তন ডট কম জনায়, মো. সাদেক খান বর্তমানে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক। তিনি ১৯৭৩ সালে ঢাকা কলেজ ছাত্রলীগের সদস্য ছিলেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে বিএ (সম্মান) ডিগ্রি অর্জন করেন।


খবরে আরও জানায়, ১৯৯৭ সালে সাদেক খান অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বকনিষ্ঠ কাউন্সিলর নির্বাচিত হয়ে ২০০১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি তৎকালীন ৪৭ নং ওয়ার্ড ও বর্তমান ৩৪ নং ওয়ার্ড থেকে চারবার কাউন্সিলর নির্বাচিত হন। পেয়েছেন সর্বশ্রেষ্ঠ কাউন্সিলরের পুরস্কারও।


১৯৯৭ সালে সাদেক খান দু’বার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে তিনি ৪৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হন। এরপর ১৯৯৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।


১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৩ আসনে প্রধানমন্ত্রীর নির্দেশে নির্বাচন পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন সাদেক খান।


আলোচিত ১/১১’র সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা কারাবন্দি হলে তার মুক্তির দাবিতে জনতার মঞ্চের সংগঠক হিসেবে সাড়ে ৪ লাখ গণস্বাক্ষর সংগ্রহ করেন সাদেক খান।

 

আরও পড়ুন:

 

সাদেক খানের সমর্থকদের সঙ্গে সংঘর্ষ নিয়ে যা বললেন নানক


আদাবরে নানক-সাদেক সমর্থকদের সংঘর্ষে নিহত ২

 

 


Top