আজ থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব | daily-sun.com

আজ থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ডেইলি সান অনলাইন     ১০ নভেম্বর, ২০১৮ ১৭:২৪ টাprinter

আজ থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

আজ (শনিবার) থেকে শুরু হচ্ছে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা করবেন অমিতাভ বচ্চন।

থাকবেন শর্মিলা ঠাকুর, জয়া বচ্চন, শাহরুখ খান, মহেশ ভাট, সঞ্জয় দত্ত ও নন্দিতা দাশ। থাকবেন ইরানের পরিচালক মজিদ মাজিদি, ফিলিপ নয়েস, জিল বিলকক ও সাইমন বেকার।

 

১১-১৭ নভেম্বর পর্যন্ত চলবে উৎসব। এবছরের উদ্বোধনী ছবি 'অ্যান্টনি ফিরিঙ্গি'। ফেস্টিভ্যালে দেখানো হবে মোট ৩৩২টি ছবি যারমধ্যে ১৪টি বাংলা ছবি। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ ছাড়াও নবীনা, নিউ এম্পায়ার, কার্নিভাল, পিভিআর সহ ১৬টি স্ক্রিনে ছবি দেখানো হবে।

 

গতবছর ১০০ বছর পূর্ণ করেছে বাংলা চলচ্চিত্র।   'বাংলা সিনেমার শতবর্ষ'-- এটাই এ'বছরের ফেস্টিভ্যালের ফোকাল পয়েন্ট। এই প্রথম বাংলা ছবির সংরক্ষণ এবং পুনরুদ্ধার নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে উৎসবে।

 

 

তার আগে ‘মায়স্ত্রোস অফ বেঙ্গল’ নামে এক অনুষ্ঠানে বাংলা সিনেমার ১০০ বছর পূর্তি উদযাপন হবে। প্রদর্শিত হবে উদ্বোধনী ছবি ‘অ্যান্টনি ফিরিঙ্গি’। এ বছর উৎসবে বাংলা ছবির সংখ্যা আগের তুলনায় বেশি।

 

 

আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘ইনোভেশন অফ মুভিং ইমেজেস’–এ থাকছে দুটি বাংলা ছবি। চূর্ণী গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় ‘তারিখ’ ও বেঙ্গালুরু প্রবাসী নতুন বাঙালি পরিচালক অমর্ত্য ভট্টাচার্যর পরিচালনায় ‘রুণানুবন্ধ’। বেঙ্গলি প্যানোরামায় আছে দেবেশ চ্যাটার্জির ‘ইয়ে’, পলাশ দে–র ‘অসুখওয়ালা’, অরুণাভ খাসনবীশের ‘বিসর্গ’,অনিন্দ্য ব্যানার্জির ‘ওয়াচ মেকার’ ও অর্ণবকুমার মিদ্যার ‘অন্দরকাহিনি’। ভারতীয় ছোট ছবির প্রতিযোগিতায় আছে দেবজ্যোতি রায়চৌধুরীর ‘অনুগামী’, সম্রাট চক্রবর্তীর ‘বিষাদ বিন্দু’, তথাগত ঘোষের ‘দৈত্য’, রাতুল মুখার্জির ‘পালক’, নীলিমেশ করের ‘অন্তরালে অনন্যা’ ও সৌরভ দাসের ‘কফির দাগ’।


Top