কাজে ভুল হলেই খাইয়ে দেয় আরশোলা! | daily-sun.com

কাজে ভুল হলেই খাইয়ে দেয় আরশোলা!

ডেইলি সান অনলাইন     ৯ নভেম্বর, ২০১৮ ১৬:৫৫ টাprinter

কাজে ভুল হলেই খাইয়ে দেয় আরশোলা!

কর্মচারীদের জোর করে আরশোলা খাওয়ানো থেকে মূত্র পান করানো সেখানে দৈনন্দিনের ব্যাপার। তেমন তেমন ক্ষেত্রে রয়েছে বেল্ট দিয়ে মার, কমোডের জল খাওয়ানো, ইত্যাদিও।

কারণ একটাই— কাজে গাফিলতি।

 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝৌ প্রদেশের এক হোম রিনোভেশন কোম্পানিতে এমনটাই ঘটছে নিত্যদিন। ‘আন্ডারপারফর্ম্যান্স’-এর কারণ দেখিয়ে সেখানে নিয়মিত চালু রয়েছে অমানুষিক নির্যাতন। আরশোলা খাওয়ানো, মূত্র পান করানো, বেল্ট দিয়ে মার, ধরে মাথা কামিয়ে দেওয়া— এ সমস্তই সেই সংস্থার কর্তাদের নির্দেশে করা হয়ে থাকে।   

 

শুধু কাজে গাফিলতি নয়, দেরিতে অফিসে পৌঁছলে বা সঠিক পোশাক পরে না এলে  রয়েছে আর্থিক জরিমানার ব্যবস্থাও। সম্প্রতি সংবাদমাধ্যমে এই সব ‘শাস্তি’-র একটি ভিডিও প্রকাশিত হলে টনক নড়ে প্রশাসনের। গ্রেফতার হন সেই কোম্পানির তিন ম্যানেজার। আপাতত তাঁরা শ্রীঘরে।   

 

ভাইরাল হয়ে যাওয়া ওই ভিডিও ঘিরে প্রশ্ন— এই অমানুষিক নির্যাতন সহ্য করে কেন চাকরি করছেন কর্মীরা? উত্তরে অনেকেই জানিয়েছেন চীনের অর্থনীতির কালো দিকটির কথা।

বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশে ভয়াবহ বেকারত্ব। সেই কারণেই এই সব বর্বরতা মেনে নিয়েও চাকরি করে যাচ্ছেন ওই সংস্থার কর্মীরা।  

 

 


Top