নিবন্ধনহীন দলকে নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে হবে: ইসি সচিব | daily-sun.com

নিবন্ধনহীন দলকে নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে হবে: ইসি সচিব

ডেইলি সান অনলাইন     ৯ নভেম্বর, ২০১৮ ১৫:৪২ টাprinter

নিবন্ধনহীন দলকে নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে হবে: ইসি সচিব

 

যেসব দলের নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন নেই সেসব দলও নির্বাচন করতে পারবে। সেক্ষেত্রে দলগুলোকে নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতীকে নির্বাচন করতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ‘এটি আইনে নেই। কিন্তু কোনো নিবন্ধিত রাজনৈতিক দল যদি কোনো অনিবন্ধিত দলের প্রার্থীকে নমিনেশন দেয়, তাহলে তো আমরা বাধা দিতে পারব না। ’


শুক্রবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ইসি সচিব। তিনি আরও বলেন, জোটগতভাবে নির্বাচন করতে চাইলে তিন দিনের মধ্যে কমিশনকে জানাতে হবে। আজকেই (শুক্রবার, ৯ নভেম্বর) দলগুলোকে এ বিষয়ে জানাতে চিঠি দেয়া হবে।


নিবন্ধন বাতিল হওয়া জামায়াতের সদস্যরা স্বতন্ত্র বা অন্য দলের প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবে কি না বা কমিশন বিষয়টি ক্ষতিয়ে দেখবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা অন্য কোনো দলের প্রতীকে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনর করতে চাইলে তাদেরকে আটকানোর মতো আইন বাংলাদেশে নেই।


নির্বাচনে প্রচার-প্রচারণার বিষয়ে সচিব বলেন, প্রতীক বরাদ্দের আগে কেউ নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে পারবে না। আগামী সাত দিনের মধ্যে আগাম প্রচার-প্রচারণা সংক্রান্ত বিষয়াদি সরিয়ে ফেলতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

 

আরও পড়ুন:

 

টুঙ্গীপাড়া-পীরগঞ্জে লড়বেন শেখ হাসিনা

 

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

 

৩০০ সংসদীয় আসনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ

 

নির্বাচনে ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় ১০ টাকা

 

সিইসির সম্পূর্ণ বক্তৃতা

 

একাদশ জাতীয় সংসদের ভোট ২৩ ডিসেম্বর

 

 


Top