অ্যাসিড হামলার শিকার হয়ে ইউক্রেনের দুর্নীতিবিরোধী কর্মী মারা গেছেন | daily-sun.com

অ্যাসিড হামলার শিকার হয়ে ইউক্রেনের দুর্নীতিবিরোধী কর্মী মারা গেছেন

ডেইলি সান অনলাইন     ৫ নভেম্বর, ২০১৮ ১৯:৪৫ টাprinter

অ্যাসিড হামলার শিকার হয়ে ইউক্রেনের দুর্নীতিবিরোধী কর্মী মারা গেছেন

না ফেরার দেশে পাড়ি জমালেন ভয়াবহ অ্যাসিড হামলার শিকার ইউক্রেনের দুর্নীতিবিরোধী কর্মী কাটারিনা হান্ডজিউক। ঘটনার তিন মাস পর মৃত্যু হল তার।

বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, গত ৩১ জুলাই ইউক্রেনে ‘দ্য সাউথ সিটি অব খারাসনে’ ৩৩ বছর বয়সী কাটারিনা অ্যাসিড আক্রমণের শিকার হন। এতে তার শরীরের ৪০ শতাংশ পুড়ে যায়। নষ্ট হয়ে যায় চোখের বেশির ভাগ অংশ।

 

মানবাধিকার নিয়ে কাজ করার পাশাপাশি কাটারিনা ছিলেন খারাসন সিটির কাউন্সিলর। তিনি ইউক্রেনের রাজধানীতে ১১টি প্রজেক্টে কাজ করে আসছিলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেতরো পরোসেনকো জানিয়েছেন, ‘যে বা যারা এই হামলার সাথে জড়িত তাদের অবশ্যই শাস্তি দেয়া হবে। এ ঘটনায় এরই মধ্যে পাঁচজনকে কারাগারেও নেয়া হয়েছে। ’

তবে কাটারিনার  মৃত্যুর সঠিক কারণ এখনও জানা না গেলেও স্থানীয় গণমাধ্যম বলছে, উচ্চ রক্তচাপের কারণে তার মৃত্যু হতে পারে।

 

এদিকে অ্যাসিড হামলার পর সেপ্টেম্বরে কাটারিনা একটি ক্যাম্পেইনের মাধ্যমে রাশিয়ার সমর্থিত বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিল। একটি ভিডিও পোস্টে দেখা যায় তিনি ইউক্রোনীয়দের ব্যাপক দুর্নীতির বিরুদ্ধেও লড়াইয়ের আহ্বান জানান।

 

এতে তিনি বলেন, ‘আমি জানি অ্যাসিড দগ্ধ হবার পর আমি দেখতে অনেক কুৎসিত হয়ে গেছি। কিন্তু ইউক্রেনের বিচার ব্যবস্থা আমার চেয়েও কুৎসিত। আমার তো তবু চিকিৎসা হচ্ছে। কিন্তু বিচার ব্যবস্থার তো তাও হচ্ছে না। ’

স্থানীয় জনগণ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই মৃত্যুতে প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করতেও দেখা যায়।

 


Top