নির্বাচনকালীন সরকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর: কাদের | daily-sun.com

নির্বাচনকালীন সরকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর: কাদের

ডেইলি সান অনলাইন     ২৩ অক্টোবর, ২০১৮ ১২:৫৯ টাprinter

নির্বাচনকালীন সরকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর: কাদের

 

আগামী ২৬ অক্টোবর একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সরকারের আকার নিয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, সেদিন সন্ধা ৬টায় দলীয় ওয়ার্কিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হবে।

ঐদিন পর্যায়ক্রমে আওয়ামী লীগের অ্যাডভাইজরি কমিটি ও সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেই দিনই মন্ত্রিপরিষদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।


মঙ্গলবার (২৩ অক্টোবর) সচিবালয়ে সমসাময়িক রাজনৈতিক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের।


আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এবার মন্ত্রিসভার আকারে বড় কোনো পরিবর্তন নাও আনা হতে পারে বলে গতকাল সোমবার (২২ অক্টোবর) গণভবনে এক সংবাদ সম্মেলনে ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বর্তমান মন্ত্রিসভায় সব দলের প্রতিনিধিই আছেন। আর নির্বাচনকালীন সরকারের আকার ছোট করা হলে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন বাধাগ্রস্ত হতে পারে।


প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘আগামী ২৬ অক্টোবর সব সিদ্ধান্ত হবে। সেদিন ওয়ার্কিং কমিটি, উপদেষ্টা কমিটি ও পার্লামেন্টারি কমিটির সভা হবে। ’


ওবায়দুল কাদের বলেন, তবে এটা পরিস্কার যে মন্ত্রিপরিষদ ছোট হওয়ার সম্ভাবনা নেই।

গতকালও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে বলেছেন সেভাবে হবে। বিশ্বের বিভিন্ন দেশে যদি পূর্ণাঙ্গ মন্ত্রিপরিষদ থেকে নির্বাচন হয় তাহলে বাংলাদেশেও হবে।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গতবার ভিন্ন প্রেক্ষাপট ছিল। সেবার বিএনপি নির্বাচনে আসেনি। ফলে প্রধানমন্ত্রী নিজের থেকে মন্ত্রিপরিষদ ছোট করে নির্বাচন করেছেন। এবার বিএনপি নির্বাচনের আসার ঘোষণা দিয়েছে। এবার প্রেক্ষাপট ভিন্ন; তাই মন্ত্রিপরিষদ ছোট হওয়ার দরকার নেই।


এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, নতুন দুই একজন মন্ত্রী অপজিশন থেকে নেওয়া হতে পারে। বিষয়টি নেত্রী চূড়ান্ত করবেন। আপনারা যেটা বলেছেন তরিকত ফেডারেশন বা বিএনএফ থেকে নেওয়া হবে সেটা সঠিক নয়। এটা ওয়ার্কিং কমিটির মিটিংয়ের পরে পরিস্কার জানা যাবে।

 


Top