হামলার হুমকি আর কড়া নিরাপত্তার মধ্যে ভোট গ্রহণ চলছে আফগানিস্তানে | daily-sun.com

হামলার হুমকি আর কড়া নিরাপত্তার মধ্যে ভোট গ্রহণ চলছে আফগানিস্তানে

ডেইলি সান অনলাইন     ২০ অক্টোবর, ২০১৮ ১৫:১৪ টাprinter

হামলার হুমকি আর কড়া নিরাপত্তার মধ্যে ভোট গ্রহণ চলছে আফগানিস্তানে

 

তালেবান হুমকির মধ্যেই আফগানিস্তানে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার (২০ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


এবারের নির্বাচনে ২৫০ সংসদীয় আসনের জন্য আড়াই হাজারের বেশি প্রার্থী লড়াই করছেন। প্রায় ৯০ লাখ ভোটার এবারের নির্বাচনে তাদের রায় জানানোর সুযোগ পাচ্ছেন। যদিও তালেবান হুমকির কারণে ভোট পড়ার হার কম হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।


ভোট কেন্দ্রগুলোকে ঘিরে দেশটির নিরাপত্তা বাহিনীর প্রায় ৫৪ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছে। তবে আফগান নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থানে থাকলেও ঝুঁকির কারণে প্রায় দুই হাজার কেন্দ্রে ভোট দিতে পারছেন না আফগানরা।


২০১৫ সালে আগের সংসদের মেয়াদ শেষ হওয়ার পরপরই নতুন নির্বাচন হওয়ার কথা থাকলেও ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বিতর্ক ও যুদ্ধ পরিস্থিতির কারণে তা করা যায়নি।

 


এদিকে দুর্নীতি, অর্থনৈতিক দুরাবস্থা, সংঘাতের বিস্তৃতির কারণেও রাজনৈতিক নেতাদের নিয়ে আস্থা পাচ্ছেন না অনেক আফগান নাগরিক।  


অন্যদিকে বিদেশি অংশীদারদের আশা, এ নির্বাচন দেশটির ঝঞ্জাবিক্ষুব্ধ পরিস্থিতি বদলাতে কাজে দেবে।


এদিকে বৃহস্পতিবার কান্দাহারে দেহরক্ষীর গুলিতে শীর্ষ পুলিশ কর্মকর্তা জেনারেল আবদুল রাজিকের মৃত্যুর পর প্রদেশটির ভোট এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে।


 ভোটের প্রাথমিক ফল জানতেও ২০ দিনের মতো অপেক্ষা করতে হবে আফগানদের।

 

 

 


Top