শেখ হাসিনাকে হটানোই ড. কামালের টার্গেট: কাদের | daily-sun.com

শেখ হাসিনাকে হটানোই ড. কামালের টার্গেট: কাদের

ডেইলি সান অনলাইন     ১৬ অক্টোবর, ২০১৮ ১৭:১২ টাprinter

শেখ হাসিনাকে হটানোই ড. কামালের টার্গেট: কাদের

শেখ হাসিনাকে ক্ষমতার থেকে সরানোই ড. কামালের মূল উদ্দেশ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে বনানীতে নির্মিত বিআরটিএ’র নতুন ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

 

ড. কামালের উদ্দেশ্য নিয়ে তিনি বলেন, কামাল হোসেনের টার্গেট সম্ভবত ক্ষমতায় যাওয়া নয়, তার টার্গেট হল শেখ হাসিনাকে ছলে-বলে যেভাবেই হোক ক্ষমতায় মঞ্চ থেকে হটানো। সেজন্য তারেক রহমানের মতো যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নেতৃত্ব মেনে নিতেও তার আপত্তি নেই।

 

এই ধরনের ঐক্যটা আসলে কে চালাবে প্রশ্ন রেখে তিনি বলেন, মূল দল হচ্ছে বিএনপি। আর বিএনপি চালায় কে? বিএনপির চেয়ারপারসন এখন জেলে। ভাইস চেয়ারম্যান হচ্ছেন তারেক রহমান। তারেক রহমানের অঙ্গুলি হেলনেই চলবে এটা। লন্ডন থেকে দলেরও নেতৃত্ব দিচ্ছেন এবং এই জোটেরও নেতৃত্বে কলকাঠি নাড়বেন তারেক রহমান। ড. কামাল হোসেন সাহেব এটা নিজে ভালো করেই জানেন।

 

নির্বাচন কমিশন (ইসি)’র গতকালে সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতি সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করেছেন।

তিনি রাজনৈতিক দলগুলোর কাছে নামের তালিকা চেয়েছিলেন। সে অনুযায়ী বিএনপির মনোনীত লোক হিসেবে তিনি (মাহবুব তালুকদার) নির্বাচন কমিশনার হয়েছেন।

 

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের ভেটো পাওয়ার রয়েছে। তারা কোন বিষয়ে ভেটো দিলে তা বাতিল হয়ে যায়। নির্বাচন কমিশনে সেভাবে সিদ্ধান্ত নেওয়া হয় না। সংখ্যাধিক্যের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

কাদের বলেন, ‘ মেজরিটি একমত হলে সিদ্ধান্ত নেয়া যায়। এটাই গণতন্ত্রের অভ্যন্তরীণ সৌন্দর্য। ভিন্নমত প্রকাশ করার অধিকার তার রয়েছে। তার নোট অব ডিসেন্ট জাতীয় সংসদ নির্বাচনে কোন প্রতিবন্ধকতা তৈরি করবে না।

 

আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের জোটের সমীকরণ সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, জাতীয় নির্বাচনের আওয়ামী লীগের জোটের সমীকরণ কোথায় দাঁড়াবে তা এখনও বলা যাবে না। আরো অপেক্ষা করতে হবে।


Top