চলে গেলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন | daily-sun.com

চলে গেলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন

ডেইলি সান অনলাইন     ১৬ অক্টোবর, ২০১৮ ১১:১১ টাprinter

চলে গেলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন

ক্যানসারের কাছে হার মেনে না ফেরার দেশে চলে গেলেন বিল গেটসের বাল্যবন্ধু এবং মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৫ বছর।

সোমবার (১৫ অক্টোবর) রাতে তিনি মারা যান। অ্যালেনের সংস্থা Vulan inch ‘র বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

 

অ্যালেনের পারিবার জানায়, ন’বছর আগে তার শরীরে বাসা বেঁধেছিল “নন-হজকিন লিম্ফোমা”। দীর্ঘদিন ধরে সুস্থ থাকলে ও হঠাৎ করে সপ্তাহ দুয়েক আগে তার শরীরে আবারও এই ক্যানসার বাসা বাঁধে।

 

এদিকে তার মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে মাইক্রোসফট। সংস্থাটির CEO সত্য নাদেলা জানান, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা হিসেবে তিনি নিজস্ব শান্ত-শিষ্ট ও অধ্যবসায়ী ভঙ্গিমায় বিভিন্ন দ্রব্য, প্রতিষ্ঠান তৈরি করেন। এর মাধ্যমে তিনি গোটা দুনিয়া বদলে দেন। তাই মাইক্রোসফট এবং এই সমাজের জন্য তার অবদান অপূরণীয়।

 

এদিকে অ্যালেনের বোন জোডি এক বিবৃতিতে জানান, ” দুনিয়ার বেশিরভাগ মানুষ পল অ্যালেনকে একজন প্রযুক্তিবিদ ও মানবদরদি হিসেবে চিনলেও, পরিবারের কাছে পল ছিল প্রিয় ভাই, কাকা ও অসাধারণ বন্ধু হিসেবে।

তিনি আরও বলেন পলের পরিবারের সদস্য হিসেবে তারা গর্বিত। কারণ পল ছিলেন রসিক, মহানুভব, আন্তরিক ।

 

অ্যালেন গেটসের সাথে মিলে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন এবং বেসিক প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রেটার বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮০ সালে অ্যালেনের নেতৃত্বে মাইক্রোসফট ৫০ হাজার ডলারে কিউডস নামের অপারেটিং সিস্টেম কিনে নেয়। ২০০৭ সালের তথ্য অনুযায়ী ফোর্বস ম্যাগাজিনের মতে তিনি বিশ্বের সবচেয়ে ধনী মানুষদের মধ্যে ১৯তম।

 


Top