উপনির্বাচনে জয়ী আনোয়ার ইব্রাহিম, প্রশস্ত হল প্রধানমন্ত্রী হওয়ার পথ | daily-sun.com

উপনির্বাচনে জয়ী আনোয়ার ইব্রাহিম, প্রশস্ত হল প্রধানমন্ত্রী হওয়ার পথ

ডেইলি সান অনলাইন     ১৪ অক্টোবর, ২০১৮ ১৫:৩৩ টাprinter

উপনির্বাচনে জয়ী আনোয়ার ইব্রাহিম, প্রশস্ত হল প্রধানমন্ত্রী হওয়ার পথ

 

মালয়েশিয়ায় একটি সংসদীয় আসনের উপনির্বাচনে ৩৬ হাজার ৩৩৫ ভোটের মধ্যে ২৫ হাজার ৪০৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আনোয়ার ইব্রাহিম। শনিবার দেশটির পোর্ট ডিকসন সংসদীয় আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল এ ভোটে জয়ী হন তিনি।

এই জয়ের ফলে মাহাথিরের প্রতিশ্রুতি অনুযায়ী আনোয়ারকে দেশটির প্রধানমন্ত্রী বানানোর পথ প্রশস্ত হল।


জানা গেছে, সন্ধ্যা ৭.৩০টা পর্যন্ত চলে ভোট গণনা। আনোয়ার ইব্রাহিমের নিকতম প্রতিদ্বন্দ্বি পিএএস প্রার্থী মোহাম্মদ নজরুরী মোখতার পেয়েছেন ৬ হাজার ৫৪০ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী তান শ্রী ইয়াশা সামাদ ৩ হাজার ৫৭৪ ভোট পেয়েছেন।  


অন্য একজন স্বতন্ত্র প্রার্থী স্টিভ চ্যানের ২৭১ ভোট, লাউ সেক ইয়ান (১৭৪), কান চেই ইউয়েন (১২৭) এবং মোহাম্মদ সাইফুল বুখারী আজলান (৮৪) ভোট পেয়েছেন।


নির্বাচন কমিশন জানায় আনোয়ার ছয় প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে আনোয়ার ৭১ শতাংশ ভোট পান।


আনোয়ার সংসদ সদস্য হিসেবে সোমবার শপথ গ্রহণ করবেন।


আনোয়ার প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির মোহাম্মদের স্থলাভিষিক্ত হওয়ার কথা রয়েছে। মাহাথির ও আনোয়ার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হলেও মে মাসের নির্বাচন উপলক্ষে তারা নিজেদের মধ্যেকার বিরোধ সরিয়ে রেখে জোট গঠন করেন।  


আগাম নির্বাচনে ব্যাপক দুর্নীতির দায়ে অভিযুক্ত নাজিব রাজাকের বিরুদ্ধে বিশাল জয় লাভ করেন ৯১ বছর বয়সী মাহাথির।


তবে বিকৃত যৌনাচারের দায়ে মে মাসের নির্বাচনে অংশ নিতে পারেননি আনোয়ার। তিনি এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে অভিহিত করেছিলেন। মে মাসের নির্বাচনের কয়েক দিন পর ৭১ বছর বয়সী আনোয়ার রাজক্ষমা লাভ করেন।


মাহাথির জানিয়েছেন, তিনি কমপক্ষে দুই বছর ক্ষমতায় থাকার আশা করছেন এবং এরপর তিনি আনোয়ারকে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি রক্ষা করবেন।


আনোয়ার বলেছেন তিনি সংসদীয় সংস্কারের প্রতি মনোযোগ দিবেন এবং মাহাথিরের রাষ্ট্র পরিচালনায় হস্তক্ষেপ করবেন না।


ক্ষমতাসীন জোটের প্রার্থী মে মাসের নির্বাচনে এই আসন থকেই ১৭ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। মূলত আনোয়ার ইব্রাহিমকে পার্লামেন্টে সংসদে যাওয়ার সুযোগ করে দিতেই তিনি পদত্যাগ করেন।

 


Top