'আমেরিকায় ১৫ বছর গাড়ি চালিয়েছি, এদেশে সাহস পাইনি' | daily-sun.com

'আমেরিকায় ১৫ বছর গাড়ি চালিয়েছি, এদেশে সাহস পাইনি'

ডেইলি সান অনলাইন     ১৩ অক্টোবর, ২০১৮ ১৯:৩৬ টাprinter

'আমেরিকায় ১৫ বছর গাড়ি চালিয়েছি, এদেশে সাহস পাইনি'

শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমাকে দেখে কি মনে হয়, আমি গাড়ি চালাতে জানি? দীর্ঘ ১৫ বছর গাড়ি চালিয়েছি। তবে এদেশে নয়।

আমেরিকাতে নিজের গাড়ি চালিয়েছি। কিন্তু এদেশে এসে গাড়ি চালানোর সাহস হয়নি। এখানে যেভাবে গাড়ি চলে, মনে হয় না আমি গাড়ি চালাতে পারবো। শনিবার (১৩ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহণে আয়োজিত 'ট্রাফিক সচেতনতামূলক সমাবেশে' বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, প্রতিদিনই কোথাও না কোথাও দুর্ঘটনায় মানুষ মারা যাচ্ছে। একটু সতর্ক হলে ঘটনাগুলো এড়ানো সম্ভব। আমাদের বাস চালকদের হওয়ার কথা ছিলো পাইলট। কিন্তু পাইলট না হয়ে বাসচালক হওয়ায় বাসটাকে উড়িয়ে নিয়ে যেতে চান। ওই লোকটা তাড়াহুড়া করে কোথায় যাচ্ছে, গন্তব্যে নাকি একেবারে আল্লাহর কাছে?

 

আমাদের দেশে রাস্তায় অনেক গাড়ি উল্লেখ করে জাফর ইকবাল বলেন, রাস্তায় গাড়ি নাই মানে দেশটার উন্নতি হয় নাই।

একটা দেশ উন্নত হওয়া শুরু করলে রাস্তায় প্রচুর ট্র্যাফিক হয়, এটা স্বাভাবিক বিষয়। এখন এটাকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে হবে। পৃথিবীর অন্যান্য দেশ পেরেছে, বাংলাদেশও পারবে। আশা করছি একদিন সব ঠিক হয়ে যাবে।

 

এসময় সেখানে স্থপতি মোবাশ্বের হোসেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ম. তামিম, ক্রিকেটার তাসকিন আহমেদ, চলচ্চিত্র অভিনেতা আহমেদ শরীফ প্রমুখ উপস্থিত ছিলেন।

 


Top