তৃতীয়বারের মতো জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত বাংলাদেশ | daily-sun.com

তৃতীয়বারের মতো জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত বাংলাদেশ

ডেইলি সান অনলাইন     ১৩ অক্টোবর, ২০১৮ ১০:৫৭ টাprinter

তৃতীয়বারের মতো জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত বাংলাদেশ

 

বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) সদস্য হিসেবে আগামী ৩ বছরের জন্য নির্বাচিত হয়েছে। আগামী ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশ দায়িত্ব পালন করবে।

মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হতে ৯৭ ভোট প্রয়োজন হলেও বাংলাদেশ জিতে নিয়েছে ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট। এই নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময় বাংলাদেশ তিনবার (২০০৯-১২, ২০১৫-১৭ এবং ২০১৯-২১) বিজয়ী হলো। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য নিশ্চিত করেছেন।  


তিনি বলেন, শুক্রবার (১২ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রসমূহের সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ১৭৮ ভোট পেয়ে মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়।


এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়, বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন উপস্থিত জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিগণ। একই সঙ্গে এ বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন বলেও মনে করেন তারা।


এ সময় উঠে আসে সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপ গ্রহণের কথা। যা আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও সমুজ্জ্বল করেছে।


এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এ নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়েছে।


সর্বশেষ ২০১৫-১৭ মেয়াদে বাংলাদেশ তৃতীয় সর্বোচ্চ ১৪৯ ভোট পেয়ে সদস্যপদে নির্বাচিত হয়েছিল। সবচেয়ে বেশি ভোট পেয়েছিল ভারত এবং দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছিল ইন্দোনেশিয়া এবং ভোটে বাদ পড়েছিল থাইল্যান্ড।


প্রসঙ্গত, জাতিসংঘেরও সদস্য থেকে ৪৭টি দেশ নিয়ে এই কাউন্সিল গঠিত হয়। এ সকল দেশ নির্বাচনের মাধ্যমে কাউন্সিলের সদস্য হয়ে থাকে।

 


Top