২১ আগস্ট মামলার রায় নিয়ে সরব আন্তর্জাতিক গণমাধ্যম | daily-sun.com

২১ আগস্ট মামলার রায় নিয়ে সরব আন্তর্জাতিক গণমাধ্যম

ডেইলি সান অনলাইন     ১০ অক্টোবর, ২০১৮ ১৭:৪০ টাprinter

 ২১ আগস্ট মামলার রায় নিয়ে সরব আন্তর্জাতিক গণমাধ্যম

আজ বুধবার ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার রায় প্রকাশ করা হয়েছে।   ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের মহাসমাবেশে গ্রেনেড হামলার ১৪ বছর পর এই মামলার রায় ঘোষণা করা হল।

 

মতিঝিল থানায় দায়ের করা হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

 

আন্তর্জাতিক গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে বহুল আলোচিত এই মামলার রায়ের খবর। আল জাজিরা, রয়টার্স, ওয়াশিংটন পোস্টের মতো প্রভাবশালী গণমাধ্যমগুলো গুরুত্ব সহকারে এ রায়ের খবর প্রকাশ করেছে।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এই রায় সম্পর্কে জানায়, ২০০৪ সালের হামলার মামলায় ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশের আদালত।

আইনজীবীর উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২০০৪ সালের বিস্ফোরণ মামলায় বিরোধী দলের প্রধানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে বাংলাদেশের আদালত।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বর্তমানে কারাগারে থাকায় তার অবর্তমানে দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব পালন করছেন তারেক জিয়া।

ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৪ সালের গ্রেনেড হামলার ঘটনায় ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে বাংলাদেশ। একই ধরনের শিরোনাম করেছে ফ্রান্স২৪।

 

ভারতের এনডিটিভির শিরোনামে বলা হয়, ২০০৪ সালের গ্রেনেড হামলায় বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলেকে যাবজ্জীবন দেয়া হয়েছে।

কলকাতার আনন্দবাজার পত্রিকার জানায়, 'আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে খুনের চেষ্টার দায়ে তদানীন্তন খালেদা জিয়া সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু-সহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দিলো আদালত। যাবজ্জীবন কারাদণ্ড হলো বেগম খালেদা জিয়ার দল বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি)-র ভারপ্রাপ্ত চেয়ারম্যান, খালেদা-পুত্র তারেক রহমান-সহ ১৭ জনের। '

 

বুধবার বিচারক শাহেদ নূর উদ্দিন সাবেক কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত ঢাকার ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বহুল আলোচিত মামলার রায় ঘোষণা করেন।

মামলার ৩১ আসামিকে বুধবার সকালে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। আলোচিত এ মামলায় ৫১১ সাক্ষীর মধ্যে ২২৫ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। এ ছাড়া আরও ২০ জনের সাক্ষ্য নেয়া হয়েছে।

 

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। এতে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

 

 আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিত নেতাকর্মী।

এ ঘটনায় মতিঝিল থানার উপ-পরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল (প্রয়াত) ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক তিনটি এজাহার দায়ের করেন।

 


Top