বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে রাখা অসম্ভব কিছু নয়: আন্তোনিও গুতেরেস | daily-sun.com

বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে রাখা অসম্ভব কিছু নয়: আন্তোনিও গুতেরেস

ডেইলি সান অনলাইন     ৯ অক্টোবর, ২০১৮ ১৪:১১ টাprinter

বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে রাখা অসম্ভব কিছু নয়: আন্তোনিও গুতেরেস

 

বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে রাখা অসম্ভব কিছু নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। কিন্তু সে ক্ষেত্রে জরুরি ব্যবস্থা এবং পরিবেশ সচেতনতাবিষয়ক সম্মিলিত উদ্যোগ প্রয়োজন বলে জানান তিনি।


সোমবার (৮ অক্টোবর) গুতেরেসের একটি টুইট বার্তা পড়ে শোনান তার মুখপাত্র স্টেফান ডুজারিক। টুইটে তিনি সময় নষ্ট না করে সবাইকে সচেতন হওয়ার তাগিদ দেন।


জলবায়ু পরিবর্তনের হুমকি নিয়ে নোবেলজয়ী পরিবেশবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইপিসিসির প্রকাশিত রিপোর্টকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।


সোমবার জাতিসংঘ প্যানেলের আন্তর্জাতিক পরিবেশ বিজ্ঞানীরা বৈশ্বিক উষ্ণায়ন দশমিক ১ ডিগ্রি বাড়লে তা জীবন ও পরিবেশের জন্য কতটা হুমকি হতে পারে, সে বিষয়ে সবাইকে সতর্ক করেছেন।


তাদের মতে, বৈশ্বিক উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে রাখা না গেলে ১২ বছরের মধ্যে জলবায়ু পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটবে। দেখা দিবে বন্যা ও খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ।


বিশ্বনেতাদের সতর্ক করে তারা বলেছেন, আগামী কয়েক বছরের মধ্যে পৃথিবীর উত্তাপ এক ডিগ্রিও কমানো সম্ভব হবে কিনা তার ওপর এই গ্রহের বাঁচা-মরা নির্ভর করছে।


নোবেল পুরস্কার বিজয়ী সংস্থা ইন্ট্রাগভার্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের (আইপিসি) বিজ্ঞানীরা ওই দিন দক্ষিণ কোরিয়ার ইচিয়নে এক সম্মেলনে উষ্ণায়ন বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করে এই সতর্কবার্তা দেন।


উষ্ণতা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার আহ্বান জানিয়ে বিজ্ঞানীরা বলেন, ‘উষ্ণায়ন সম্পর্কে এটাই শেষ সাবধান বাণী।

এরপর আর চাইলেও তাপমাত্রা নিয়ন্ত্রণের কোনো উপায় থাকবে না। পৃথিবী এখনই সম্পূর্ণ লাগামহীন হয়ে তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির দিকে এগিয়ে চলেছে। ’

 


Top