ইন্টারপোল প্রধান মেং হংওয়েইকে আটকের কথা স্বীকার চীনের | daily-sun.com

ইন্টারপোল প্রধান মেং হংওয়েইকে আটকের কথা স্বীকার চীনের

ডেইলি সান অনলাইন     ৮ অক্টোবর, ২০১৮ ১১:৪৮ টাprinter

ইন্টারপোল প্রধান মেং হংওয়েইকে আটকের কথা স্বীকার চীনের

 

অবশেষে বিশ্বের বিভিন্ন দেশের অপরাধ ও অপরাধীদের নিয়ে কাজ করার আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রধান চীনা নাগরিক মেং হংওয়েইকে (৬৪) আটকের কথা স্বীকার করেছে চীন।


বিবিসি বলছে, দেশটির রাষ্ট্রীয় সংস্থা চায়না ন্যাশনাল সুপারভিশন কমিশন তাদের ওয়েবসাইটে বলেছে, মেং হেংওয়েই এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত চলছে।


ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিঁও শহর থেকে এক সপ্তাহ আগে নিজ দেশ চীনের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর থেকে মেং হেংওয়েই এর কোনো হদিস মিলছিল না বলে জানান তার স্ত্রী। এরপর ফরাসি পুলিশ এ বিষয়ে তদন্ত শুরু করে। এর মধ্যেই চীনের পক্ষ থেকে হংওয়েই এর আটকের তথ্য জানানো হলো।


এর আগে শনিবার ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়েইকে জিজ্ঞাসাবাদের জন্য চীনে আটক করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় হংকংভিত্তিক গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। মেং-এর বিরুদ্ধে একটি তদন্তের অংশ হিসেবে তাকে আটক করা হয়েছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।


মেং নিখোঁজ হওয়ার বিষয়টি প্রকাশের একদিন পর প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক পুলিশ সংস্থাটির প্রথম চীনা প্রেসিডেন্ট গত সপ্তাহে ফ্রান্সে সংস্থাটির প্রধান কার্যালয় থেকে চীনে ফেরার পরই তাকে কর্তৃপক্ষ ‘তুলে নিয়ে যায়’।


তবে তার বিরুদ্ধে কী তদন্ত করা হচ্ছে বা তাকে ঠিক কোথায় আটক রাখা হয়েছে তা নিশ্চিত করতে পারেনি গণমাধ্যমটি।


১৯২টি সদস্য দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক আইন প্রয়োগকারী এই সংস্থাটিতে ২০১৬ সালে চার বছরের জন্য প্রধান নির্বাচিত হন মেং হংওয়েই এবং তিনিই প্রথম চীনা নাগরিক যিনি ইন্টারপোলের প্রেসিডেন্টের পদ অলঙ্কৃত করেছেন। মেং হংওয়েই চীনের জননিরাপত্তা মন্ত্রণলায়েরও উপমন্ত্রী।

  

 


Top