শুভ জন্মদিন 'ক্যাপ্টেন' | daily-sun.com

শুভ জন্মদিন 'ক্যাপ্টেন'

ডেইলি সান অনলাইন     ৫ অক্টোবর, ২০১৮ ১৮:৩৮ টাprinter

শুভ জন্মদিন 'ক্যাপ্টেন'

 

৩৪ বছর পূর্ণ করে ৩৫ এ পা রাখলেন দেশের  ক্রিকেটের জনপ্রিয় তারকা মাশরাফি বিন মুর্তজা। নড়াইলের সবার প্রিয় কৌশিক।

দেশের ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয়, তরুণদের জন্য অনুপ্রেরণা এই ক্রিকেটারের জন্মদিনে তার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন মা হামিদা মুর্তজা ও বাবা গোলাম মুর্তজা স্বপন।

 

ঘটা করে কখনই তার জন্মদিন পালন করা হয় না। নিজের জন্মদিন আড়ম্বরের সাথে পালন করা এটা মাশরাফি পছন্দ করেন না। দেশের বিভিন্ন স্থানের মতো নড়াইলে স্থানীয় কয়েকজন ভক্ত মিলে প্রিয় এই মানুষটার জন্মদিন পালন করবে মাশরাফির শিশুকালের নড়াইল শহর সরকারী প্রাইমারী স্কুল মাঠে। ৫ অক্টোাবর বিকালে শতাধিক চারাগাছ রোপন, বিকাল ৫টায় কেক কাটা হবে, সন্ধ্যায় ৩৬টি ফানুস উড়িয়ে এই আয়োজন করবে ভক্তরা।

 

১৯৮৩ সালের এই দিনে নানার বাড়িতে জন্মগ্রহন করেন মাশরাফি বিন মুর্তজা ডাকনাম কৌশিক। বাল্যকালে অত্যন্ত দূরন্ত এই কিশোর বন্ধুদের নিয়েই দিন কাটাতেন, গাছ থেকে পড়ে যাওয়া,হাত ভাঙ্গা আর দোতলা থেকে পড়ে যাওয়ার মতো ঘটনা তার দুরন্তপানার চিহ্ন। বাল্যকালের সেই বন্ধদের নিয়েই সময় কাটান এখনো তাদের সুখে দুঃখে পাশে থাকেন। মানবতার এক উজ্জ¦র দৃষ্টান্ত স্থাপন করেছেন খেলোয়াড়ী জীবনের বাইরে।

 

মাশরাফির টাকায় চিকিৎসা এবং প্রকৌশলে পড়ালেখা করে ডজন খানেক ছাত্র। বন্ধুদের বিপদে ঝাঁপিয়ে পড়ে তাদের বোনের বিয়ে, আয়ের ব্যবস্থা করতে খরচ করেছেন খেলোয়াড়ী জীবনে আয় করা বড় অংশ। নানা স্পন্সর জোগাড় করে নড়াইলে ফুটবল, ক্রিকেট আর ভলিবলের জন্য ৪ বছর মেয়াদী কোর্সের ব্যবস্থা করেছেন। নিজে উদ্যোগে গড়ে তুলছেন জিম। দেশের জন্য এবং নিজ এলাকা নড়াইলের উন্নয়নের সম্প্রতি গড়ে তুলেছেন নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। যা মানবতার কল্যানে কাজ করছে।

 

নিজের কাজের কোনো স্বীকৃতি না চেয়ে দেশের মানুষকে নৈতিকতার শিক্ষা  দিতে কাজ করে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। নিজেকে দেশের জন্য বিলিয়ে দিয়ে বিরল এই ক্রিকেট প্রতিভার আত্মত্যাগের কারণে বাংলাদেশের  ক্রিকেট আজ এই পর্যায়ে আর দেশের সর্বকালের সেরা খেলোয়াড় এই মাশরাফি, তার জন্মদিনে কোটি ভক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম সহ নানাভাবে শুভেচ্ছায় সিক্ত করছেন তাকে।

 

জন্মদিনের অনুষ্ঠান পালনের উদ্যোক্তা ভক্ত মো.রাসেল বিল্লাহ বলেন, তরুণদের আইকন মাশরাফির জন্ম হওয়ায় দেশের ক্রীড়াঙ্গন আজ এই পর্যায়ে। আমরা প্রত্যেকে খেলোয়াড় হতে না পারলেও ভাইয়ের মতো মানবিক গুণসম্পন্ন মানুষ হতে চাই।

 

বড়ছেলে মাশরাফির জন্মদিনে মা হামিদা মুর্তজা বলেন, 'আমার ছেলে এখন দেশের সকলের সন্তান। ও এত কষ্ট করে খেলে দেশের সুনাম অক্ষুন্ন রাখছে, আপনার আমার ছেলের জন্য দোয়া করবেন, দেশবাসীর কাছে আমার মাশরাফির জন্য দোয়া চাই। '

 


Top