কমনওয়েলথ মহাসচিবের চিঠির জবাব দিচ্ছে বিএনপি | daily-sun.com

কমনওয়েলথ মহাসচিবের চিঠির জবাব দিচ্ছে বিএনপি

ডেইলি সান অনলাইন     ৫ অক্টোবর, ২০১৮ ১৩:৩৩ টাprinter

কমনওয়েলথ মহাসচিবের চিঠির জবাব দিচ্ছে বিএনপি

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ বিষয়ে কমনওয়েলথ মহাসচিবের লেখা চিঠির জবাব দিতে যাচ্ছে দলটি। বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


তিনি বলেন, ‘আমরা দেশের চলমান পরিস্থিতি নিয়ে কমনওয়েলথকে চিঠি দিয়েছিলাম। তারা সেই চিঠির জবাব দিয়েছে। এখন সেটির জবাব হিসেবে আমরা তাদের আরেকটি চিঠি দেব। ’


এর আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে গুলশান কার্যালয়ে বিএনপির সিনিয়র নেতারা বৈঠক করেন। বিকেল ৫টা ২০ মিনিটে শুরু হওয়া বৈঠক চলে রাত ৮টা পর্যন্ত।


বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।


এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে চিঠি লিখেছেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। চিঠিতে কমনওয়েলথ মহাসচিব উল্লেখ করেন, কার্যকর গণতন্ত্রের জন্য বাংলাদেশে সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য। এজন্য আগামী নির্বাচনে বিএনপিকে অংশ নিতে উৎসাহিত করেন তিনি।

এ ছাড়া বাংলাদেশে সবার অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।


চিঠিটি গত ২৮ সেপ্টেম্বর মির্জা ফখরুলের হাতে এসে পৌঁছায়। তবে সেটা জানাজানি হয় বৃহস্পতিবার (৪ অক্টোবর)। চিঠিতে কমনওয়েলথ মহাসচিব তার বাংলাদেশ সফর এবং আগামী নির্বাচন প্রসঙ্গ তুলে ধরে লিখেছেন, 'সম্প্রতি বাংলাদেশ সফরে গিয়ে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করেছি। আমরা সবাই অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে। আমরা মনে করি, অংশগ্রহণমূলক নির্বাচন ছাড়া গণতন্ত্রের টেকসই উন্নয়ন সম্ভব নয়। বিএনপি নির্বাচনে অংশ নেবে বলে আমরা আশা করি। সবার অংশগ্রহণে যাতে একটি সুষ্ঠু নির্বাচন হয় এ লক্ষ্যে আমরা আমাদের আওতার ভেতর থেকে সহায়তা করব। যারা মানবাধিকার এবং গণতন্ত্র নিশ্চিত করবে আমরা তাদের সঙ্গে থাকব। '


তিন দিনের সফরে ৮ আগস্ট ঢাকায় আসেন প্যাট্রিসিয়া। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বেশ ক'জন মন্ত্রী এবং বিএনপিসহ বিরোধী রাজনীতিক, কূটনীতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।

 


Top