ক্ষমতায় গেলে কী করবে বিএনপি | daily-sun.com

ক্ষমতায় গেলে কী করবে বিএনপি

ডেইলি সান অনলাইন     ১ অক্টোবর, ২০১৮ ১৮:০২ টাprinter

ক্ষমতায় গেলে কী করবে বিএনপি

 

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় এলে রাষ্ট্র পরিচালনায় ভারসাম্য তৈরি করা হবে বলে উল্লেখ করেছে বিএনপি। রবিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে   আয়োজিত এক সমাবেশে দলের নেতারা রাষ্ট্র পরিচালনায় এ অঙ্গীকারের কথা জানান।

 


একই সঙ্গে নির্বাচনকে সামনে রেখে বিএনপি ৭ দফা দাবি তুলে ধরে। দলের নেতারা বলেছেন, নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আয়োজন করতে হবে, ভেঙে দিতে হবে বর্তমান সংসদ এবং তাদের নেত্রী খালেদা জিয়াকে মুক্তি ও তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে।


শেষ দুটো দাবিই ছিল নির্বাচনকে কেন্দ্র করে তাদের সাত দফার দাবির প্রথম দুটো দাবি।


একই সাথে ক্ষমতায় গেলে তারা কীভাবে রাষ্ট্র পরিচালনা করবেন তার ১২ দফা অঙ্গীকার তুলে ধরেছেন দলটির শীর্ষ নেতারা। অঙ্গীকার গুলোর মধ্যে রয়েছে: প্রতিহিংসার রাজনীতি পরিহার করা, সন্ত্রাস ও জঙ্গিবাদকে প্রশ্রয় না দেওয়া, নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করা এবং বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা। বিবিসির সংবাদদাতা কাদির কল্লোল বলছেন, বিএনপির এই ১২দফা দাবিকে অনেকটা নির্বাচনী ইশতেহারের মতোই মনে হয়েছে।

 


এই সমাবেশ থেকে আগামী ৩ ও ৪ অক্টোবর বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।


বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, সমাবেশে দলের যেসব নেতারা বক্তব্য দিয়েছেন তাতে মূল সূর ছিল আগামী নির্বাচন।


এর আগে বিভিন্ন সময়ে দলের নেতারা যেভাবে 'নির্বাচন হতে দেওয়া হবে না', বা 'প্রতিহত করা হবে' বলে জোরালো বক্তব্য দিয়েছেন, রবিবারের সমাবেশে তাদের মুখ থেকে সেরকম কথা শোনা যায় নি।


তবে দলের মধ্যম সারির নেতারা এবিষয়ে সোচ্চার ছিলেন। তারা তাদের বক্তব্যে বলেছেন, তাদের নেত্রী খালেদা জিয়াকে জেলে রেখে পাঁচই জানুয়ারির মতো আরো একটি নির্বাচন তারা প্রতিহত করবেন।

 

 

 


Top