কাল পর্দা উঠছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের | daily-sun.com

কাল পর্দা উঠছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের

ডেইলি সান অনলাইন     ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ২২:২৬ টাprinter

কাল পর্দা উঠছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের

প্রথম বারেরমত পুণ্য ভুমি সিলেটে পর্দা উঠছে বঙ্গবন্ধু গোল্ড কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের। সিলেট জেলা স্টেডিয়ামে শুরু হচ্ছে ছয় জাতির এ শিরোপার লড়াই।

আগামীকাল উদ্বোধনী দিনেই মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। লাওসের মুখোমুখি হবে লাল-সবুজরা। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হতে যাওয়া এ ম্যাচকে কেন্দ্র করে স্থানীয় ফুটবলপ্রেমীদের মধ্যে উৎসাহের কোন কমতি নেই। প্রতিযোগিতায় অংশ নিতে এরইমধ্যে বাংলাদেশে এসে পৌঁছেছে সবগুলো দল। প্রতিটি দলই নিজ নিজ জাতীয় দলকে নিয়ে ঢাকায় আসলেও একমাত্র ফিলিপাইন এসেছে কম সদস্যের দল নিয়ে। ২০ জনের মধ্যে মাত্র এগারোজনকে নিয়ে সিলেটে এসেছে তারা।

 

ফিলিপাইনের জাতীয় দল বর্তমানে কাতারে অবস্থান করছে। সেখানে ওমানের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার কারনে পুরো দল নিয়ে ঢাকায় আসা সম্ভব হয়নি বলে জানান দলের ম্যানেজার জোসেফ মারি মালিনে। তবে কালকের মধ্যে হেড কোচসহ বাকী খেলেয়াড়রা চলে আসবেন বলেও নিশ্চিত করেন তিনি।

 

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি, উপমন্ত্রী আরিফ খান জয় এমপি এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন।

 

৬ দলের এ ফুটবল লড়াইয়ে বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ লাওস ও ফিলিপাইন। আর ‘এ’ গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন নেপাল, ফিলিস্তিন ও তাজিকিস্তান। এ আসরকে সামনে রেখে স্বাগতিক বাংলাদেশ মাত্র এগার দিন প্রস্তুতির সময় পেয়েছে। দিনের হিসেবে প্রস্তুতিটা একেবারে কম হলেও জাতীয় দল গত কয়েক মাস ধরেই রয়েছে ব্যস্ততার মধ্যে।

 

গত মাসে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের পর ঘরের মাটিতে খেলেছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশীপ। জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে প্রত্যাশার চেয়ে ভালো ফলাফল করলেও সাফে নিজেদের ব্যর্থতার বৃত্ত ভাঙ্গতে ব্যর্থ হয় জেমি ডে’র শিষ্যরা। গ্রুপ পর্বের বাঁধাই টপকাতে পারেনি। সেমি ফাইনালে উঠার দারুন সুযোগ হাতছাড়া হয়েছিল গোলরক্ষক শহিদুল আলম সোহেলের ছোট্ট এক ভুলে। সাফের সেই হতাশা নিয়েই কাল আবারো আন্তর্জাতিক টুর্নামেন্টে মাঠে নামতে হচ্ছে লাল-সবুজ জার্সীধারীদের।

 

এ টুর্নামেন্টকে দেখা হচ্ছে সাফের ‘দু:খ মোচনের’ আসর হিসেবে। সদ্য সমাপ্ত সাফ ফুটবল চ্যাম্পিয়নশীপে থাকা সাত ফুটবলার বাদ পড়েছেন বঙ্গবন্ধু গোল্ড কাপের দল থেকে । গোলরক্ষক শহিদুল আলম সোহেলের বাদ পড়াটা ছিল অনুমিত। তবে দল থেকে জাফর ইকবালের ছিঁটকে পড়াটা ছিল অকল্পনীয়। এছাড়াও বাদের তালিকায় আছেন সোহেল রানা, ফয়সাল মাহমুদ, সুশান্ত ত্রিপুরা, সা’দ উদ্দিন, নাসির উদ্দিন চৌধুরী ও সাখাওয়াত হোসেন রনি।

 

বঙ্গবন্ধু গোল্ডকাপকে নিজেদের জন্য বড় একটি সুযোগ হিসেবে দেখছেন স্বাগতিক অধিনায়ক জামাল ভূঁইয়া। সাফের ব্যর্থতা ভুলে সিলেটে ঘুঁড়ে দাঁড়ানোর প্রতিজ্ঞা তার। চারদিন আগে পূণ্যভূমিতে এসে অনুশীলন শুরু করেছেন সুফিল-মতিন মিয়া-তপু বর্মনরা। সিলেটের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতেই কিছুটা আগে চলে আসা। সাফের দল থেকে বর্তমান দলটিতে আমূল পরিবর্তন আসলেও লাওসের বিরুদ্ধে ভালো করার ব্যাপারে আশাবাদী অধিনায়ক জামাল ভূঁইয়া। আতœবিশ^াসের সূর কোচ জেমি ডে’র কণ্ঠেও। যদিও র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ১৫ ধাপ এগিয়ে লাওস। অতীত রেকর্ডও খুব একটা সুখকর নয়। দুই ম্যাচের একটিতে হার, অপর ম্যাচে ড্র। তবুও কাল লাওসের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিয়েই সেমি ফাইনালের পথ কিছুটা পরিস্কার রাখতে চান জেমি ডে।

 

এদিকে, টুর্নামেন্টকে সামনে রেখে স্থাণীয় আয়োজকরা বেশ তৎপর। পুরো শহর জুড়েই চালানো হচ্ছে প্রচারনা। স্টেডিয়ামের পাশেই তিনটি বুথ করে টিকিট বিক্রি করা হচ্ছে। টিকিটের মূল্য নির্ধারন করা হয়েছে ৫০ টাকা। ২৫ হাজার দর্শক ধারন ক্ষমতার স্টেডিয়াম হলেও টিটিক ছাড়া হচ্ছে ২২ হাজার। বাকী তিন হাজার টিকিট বাফুফে, জেলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল অ্যাসোসিয়েশনসহ ক্লাবগুলোকে সৌজন্য হিসেবে প্রদান করা হবে বলে জানিয়েছে ফেডারেশন।


Top